চবি ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা ও সিলেবাস পরিবর্তন
প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩, ১৬:০৭
চবি ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা ও সিলেবাস পরিবর্তন
চবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতায় ‘এ’ ও ‘বি’ ইউনিটে কমেছে। পরিবর্তন করা হয়েছে ‘সি’ ইউনিটের (ব্যবসায় অনুষদ) সিলেবাসেও। বিষয়টি নিশ্চিত করেছেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজউদ্দৌলা চৌধুরী।


১৯ ডিসেম্বর, (মঙ্গলবার) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত হয়। উপাচার্যের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন উপাচার্য শিরীণ আখতার। বেলা তিনটা থেকে শুরু হয়ে এ সভা চলে সাড়ে পাঁচটা পর্যন্ত।


‘এ’ ইউনিট
এই ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ এবং সমুদ্রবিজ্ঞান ও মৎসবিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ- ৮ দশমিক ২৫ এবং মাধ্যমিকে ন্যূনতম জিপিএ- ৪ ও উচ্চমাধ্যমিকে জিপিএ- ৩ দশমিক ৫ থাকতে হবে।


‘বি’ ইউনিট
এই ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের মোট জিপিএ- ৭ দশমিক ৫ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ- ৩ দশমিক ৫; মানবিক শাখার শিক্ষার্থীদের মোট জিপিএ- ৭ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩ অর্জন করতে হবে।


‘সি’ ইউনিট
এই ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৮.০০ এবং প্রতিটিতে আলাদাভাবে জিপিএ-৩ দশমিক ৫০ নির্ধারণ করা হয়েছে৷


‘ডি’ ইউনিট
‘ডি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও জীববিজ্ঞান অনুষদের দুটি বিভাগের (আংশিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৭ দশমিক ৫০ এবং প্রতিটিতে নূন্যতম জিপিএ- ৩ দশমিক ৫০ নির্ধারণ করা হয়েছে৷


বিবার্তা/মহসিন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com