শিক্ষা
৪৫তম বিসিএস: নতুন নিয়মে হবে বাংলা লিখিত পরীক্ষা
প্রকাশ : ১৪ নভেম্বর ২০২৩, ১৫:৩৯
৪৫তম বিসিএস: নতুন নিয়মে হবে বাংলা লিখিত পরীক্ষা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

৪৫তম বিসিএসের বাংলা লিখিত পরীক্ষায় এবার পরিবর্তন এনেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। কারিগরি/পেশাগত ও সাধারণ উভয় ক্যাডারে যারা আবেদন করেছেন, তাদের দুই দিন পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।


বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টেকনিক্যাল/পেশাগত ও সাধারণ উভয় ক্যাডারের প্রার্থীদের ২ দিনে মোট ৩০০ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।


বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ০০১ ও ০০২ কোডের বাংলা পরীক্ষা ২ দিনে অনুষ্ঠিত হবে। টেকনিক্যাল/পেশাগত ক্যাডারের প্রার্থীরা ১০০ নম্বরের ০০১ কোডের পরীক্ষায় অংশগ্রহণ করবেন। আর সাধারণ ক্যাডারের প্রার্থীরা ২০০ নম্বরের ০০২ কোডের পরীক্ষায় অংশগ্রহণ করবেন। টেকনিক্যাল/পেশাগত এবং সাধারণ উভয় ক্যাডারের প্রার্থীরা ২ দিনই অর্থাৎ ০০১ ও ০০২ কোডের (১০০+২০০) ৩০০ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করবেন।


৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার রুটিন অনুসারে টেকনিক্যাল ক্যাডার ও উভয় ক্যাডারের বাংলা প্রথমপত্র পরীক্ষা হবে ২৭ নভেম্বর। সাধারণ ক্যাডার ও উভয় ক্যাডারের প্রার্থীদের বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা হবে ২৮ নভেম্বর। ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা চলবে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেয়া হবে। নন-ক্যাডারে নেয়া হবে ১ হাজার ২২ জন।


বিবার্তা/রাসেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com