জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
আন্তঃবিভাগ বির্তক প্রতিযোগিতায় ১৫ দলকে হারিয়ে চ্যাম্পিয়ন ব্যবস্থাপনা বিভাগ
প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৩, ১৩:১১
আন্তঃবিভাগ বির্তক প্রতিযোগিতায় ১৫ দলকে হারিয়ে চ্যাম্পিয়ন ব্যবস্থাপনা বিভাগ
নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির আয়োজনে অনুষ্ঠিত আন্তঃবিভাগ বির্তক প্রতিযোগিতায় জয়ী হলো ব্যবস্থাপনা বিভাগের ‌‘টিম সব্যসাচী’ ও রানার্স আপ আইন ও বিচার বিভাগের ‘লিগ্যাল মাইটস’।


৯ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ট্যাব রাউন্ড সিস্টেম প্রতিযোগিতায় ১২টি বিভাগ থেকে ১৬টি দল অংশগ্রহণ করে এ প্রতিযোগিতায়। প্রায় একমাস পর শনিবার ৭ অক্টোবর অনুষ্ঠিত হয় এর চূড়ান্ত পর্ব। যেটির ভ্যেনু ছিল বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ।


ফাইনাল রাউন্ডের বির্তকের প্রেক্ষাপট ছিল, ‘UGC এর সংসদে আলোচনা/ সমালোচনা হচ্ছে, দেশের প্রায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতি অথবা অনিয়মের নিউজ হচ্ছে৷ এতে বিশ্ববিদ্যালয় গুলোর সুনাম, শিক্ষার্থীদের মনোবল এবং শিক্ষা গবেষণার পরিবেশ নষ্ট হচ্ছে’। এই পেক্ষাপটের আলোকে বিতর্কের বিষয় ছিল এই সংসদ মনে করে, ‘বর্তমান পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিয়োগের আইনগত ক্ষমতা কেড়ে নিবে’।


মোশনটির পক্ষে (সরকারি দল) ব্যবস্থাপনা বিভাগের টিম সব্যসাচী এবং বিপক্ষে ছিল (বিরোধী দল) আইন ও বিচার বিভাগের টিম লিগ্যাল মাইটস। দুই দলের বিতার্কিকদের মধ্যে সুন্দর যুক্তিসঙ্গত কথার লড়াইয়ে জয়ী হয়েছে ব্যবস্থাপনা বিভাগের টিম সব্যসাচী।


এছাড়া ফাইনালে সেরা বক্তা নির্বাচিত হয়েছে আইন ও বিচার বিভাগের ওয়াযিয়াহ ইসলাম তিথি। ডিবেটার অফ দা টুর্নামেন্ট হয়েছে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগ জেফরিন কামাল ফুল।


বিজয়ী টিমের সদস্য শাহাদাত হোসেন মুন্না বলেন, সর্বোপরি আমি মনে করি এই জয়টি আমাদের একার নয়, আমাদের পুরো ব্যবস্থাপনা বিভাগের যারা সর্বদা আমাদেরকে সাহস জুগিয়েছে এবং উৎসাহ দিয়েছে। আশা করছি পরবর্তী বছর গুলোতেও এই আয়োজনের ধারা অব্যহত থাকবে।


ডিবেটিং সোসাইটির ভিপি মাহমুদুল রাফিক তাদের এ আয়োজন সম্পর্কে বলেন, আমরা বির্তক প্রতিযোগিতার আয়োজন করেছি বিতার্কিকদের মান উন্নয়ন করতে এবং বিতর্ক অঙ্গনে আমাদের বিশ্ববিদ্যালয়ের সাফল্য বয়ে আনার লক্ষ্যে। আমরা নতুন ব্যাচের বিতার্কিক দের নিয়ে আশাবাদী।


দীর্ঘদিনের এই আয়োজন সম্পর্কে ডিবেটিং সোসাইটির উপদেষ্টা রফিকুল ইসলাম বলেন, বহুমুখী আত্ম-উন্নয়নের একটি চমৎকার পদ্ধতির নাম ‘বিতর্ক’। এমন সুন্দর প্রতিযোগিতার মাধ্যমে সফলভাবে সম্পূর্ণ বিজয়ী দল নির্বাচন করা, ফাইনালের শ্রেষ্ঠ বক্তা বাছাই এবং ডিবেটার অফ দা টুর্নামেন্ট হওয়ার জয়-ডিবেটিং সোসাইটির জয়।


উল্লেখ্য, গত ১১ সেপ্টেম্বর সেমিফাইনালে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগকে হারিয়েছে ব্যবস্থাপনা বিভাগ। অপরদিকে, লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগকে বিদায় করে ফাইনালে অংশগ্রহণ করে আইন ও বিচার বিভাগ।


ফাইনাল প্রতিযোগিতার বিচারক ছিলেন ডিবেটিং সোসাইটি প্রাক্তন বিতার্কিক ও মডারেটর ফেরদৌস আনাম জীবন। সাবেক ভিপি ফিরোজ আহমেদ এবং বাংলাদেশ ডিবেট ফেডারেশন কার্যনির্বাহী সদস্য মো. মাঝহারুল ইসলাম।


পুরস্কার বিতরণ পর্বে অতিথি ছিলেন, কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শেখ সুজন আলী। বিশ্ববিদ্যালয়টির প্রক্টর জনাব সঞ্জয় কুমার মুখার্জী এবং ডিবেটিং সোসাইটির উপদেষ্টা ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম ইমু।


বিবার্তা/রোকন বাপ্পি/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com