শিরোনাম
‘সমাজের অনগ্রসর মানুষের পাশে রোটারিয়ানদের দাঁড়ানোর আহ্বান’
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৯:০২
‘সমাজের অনগ্রসর মানুষের পাশে রোটারিয়ানদের দাঁড়ানোর আহ্বান’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সমাজের অনগ্রসর মানুষের পাশে দাঁড়ানোর জন্য রোটারিয়ানদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।


তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য একটি মানবিক সমাজ প্রতিষ্ঠা। এজন্য সকলকে একযোগে কাজ করতে হবে।’ রবিবার (১৭ সেপ্টেম্বর) ঢাকার বারিধারা ডিওএইচএস কনভেনশন সেন্টারে রোটারি ক্লাব ঢাকা দক্ষিণ আয়োজিত ক্লাব লিডারশিপ চেঞ্জওভার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।


দেশের প্রথিতযশা এই সমাজবিজ্ঞানী বলেন, ‘প্রতিটি দিন আমাদের জন্য নতুন অভিজ্ঞতা। প্রতিটি সকাল আমাদের জন্য নতুন স্বপ্ন। একইসঙ্গে প্রতিটা দিন আমাদের জন্য অসম্ভব চ্যালেঞ্জের। তবে মানুষ হিসেবে আমরা চাই- প্রত্যেকটি মুহূর্ত সকলের জন্য সুন্দর হোক, শুভ হোক। তবে আমরা যারা প্রিভেলেইজড, শহুরে, আধুনিক সমাজে বসবাস করি। ঠিক আমাদের পাশে কিছু মানুষ একই পরিশ্রম করে ভালো থাকতে পারে না। এই সংখ্যা অনেক।


সুতরাং যারা রোটারি করেন তাদের ভেতরে মানবিক সমাজের একটা আকাঙ্ক্ষা আছে। সমাজের পিছিয়ে পড়া সেই মানুষদের সামনে নিয়ে আসা খুবই জরুরি। সেদিকেই আপনাদের বেশি গুরুত্ব দিতে হবে। আমাদের প্রতিদিনের সকালের সুর- যেন প্রতিটি মানুষ ভালো থাকেন, সুন্দর থাকেন। যারা অনগ্রসর, যারা আমাদের থেকে সুযোগ-সুবিধায় পিছিয়ে তাদের পেছনে দাঁড়ানো অত্যন্ত জরুরি। জীবন দর্শনের অনুসন্ধানে আমি আস্থার সঙ্গে বলতে পারি, প্রতিটি মানুষের চরম আনন্দের ক্ষণ হচ্ছে- সে যখন অন্যকে চরম তৃপ্তি, আনন্দ, ভালোবাসা দিতে পারে সেটি।’


রোটারিয়ানদের দর্শন হবে মানবিকতা, সমাজসেবা উল্লেখ করে সমাজচিন্তক ড. মশিউর রহমান বলেন, ‘সমাজের পিছিয়ে পরা মানুষদের যখন সামনে এনে একই কাতারে দাঁড় করানো যাবে তখনই আমরা মানবিক ও মর্যাদাবান নাগরিক হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে পারব। পুঁজিবাদী সমাজের মধ্যেও যখন আমরা বৈষম্য কমিয়ে এনে সাম্যের সমাজ বিনির্মাণ করতে পারব তখন আমাদের লক্ষ্য অর্জন হবে।’


ক্লাবের সভাপতি আয়েশা সিদ্দিকার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিস্ট্রিক্ট গভর্নর মো. আশরাফুজ্জামান নান্নুসহ ক্লাবের সদস্যবৃন্দ।


অনুষ্ঠানে ক্লাবের ৫০ বছরের ইনস্টালেমন উপলক্ষ্যে কেক কাটা হয় এবং নতুন সভাপতি আয়েশা সিদ্দিকাকে বরণ করে নেয়া হয়।


বিবার্তা/সউদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com