সরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পেলেন ২৫৪ জন
প্রকাশ : ১৬ জুলাই ২০২৩, ১৮:২৮
সরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পেলেন ২৫৪ জন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের সরকারি মেডিকেল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষে অপেক্ষমান তালিকা থেকে ভর্তির সুযোগ পেয়েছেন ২৫৪ জন। সুযোগপ্রাপ্তদের আগামী ২২ জুলাইয়ের মধ্যে ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।


১৬ জুলাই, শনিবার স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিটি রবিবার, ১৬ জুলাই অধিদফতরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এমবিবিএস কোর্স সরকারি মেডিকেল কলেজসমূহের শূন্য আসনে নিয়মানুসারে মেধা ও পছন্দের ভিত্তিতে তৃতীয় দফায় স্বয়ংক্রিয় (মাইগ্রেশন) শেষে অপেক্ষমান তালিকা থেকে ২৫৪ জনকে ভর্তির জন্য মনোনীত করা হয়েছে। মেডিকেল কলেজসমূহের অধ্যক্ষরা আগামী ১৬ জুলাই থেকে ২২ জুলাই ২০২৩ এর মধ্যে অবশ্যই মাইগ্রেশনপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তির সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন এবং বর্ণিত সময়ে অপেক্ষমাণ তালিকা থেকে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবেন।


এতে বলা হয়, উল্লিখিত সময়ের মধ্যে মাইগ্রেশনপ্রাপ্ত শিক্ষার্থীদের কেউ ভর্তি হতে ব্যর্থ হলে উভয় কলেজ থেকে তার ছাত্রত্ব বাতিল হয়ে যাবে এবং অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তির ক্ষেত্রে অত্র অধিদফতরের প্রকাশিত ভর্তির বিজ্ঞপ্তির শর্তাবলি অপরিবর্তিত থাকবে। উল্লিখিত তৃতীয় দফায় মাইগ্রেশন এবং অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থী ভর্তির নিমিত্তে অধ্যক্ষরা মাইগ্রেশনপ্রাপ্ত শিক্ষার্থীদের কাগজপত্র আগামী ১৬ জুলাই ২০২৩ তারিখের মধ্যে সংশ্লিষ্ট মেডিকেল কলেজে প্রেরণ করবেন।


বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তৃতীয় দফায় মাইগ্রেশন ও অপেক্ষমাণ তালিকা থেকে বর্ণিত সময়ে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া শেষে সাধারণ কোটা, মুক্তিযোদ্ধা কোটা ও উপজাতি কোটায় আগামী ২৪ জুলাই ২০২৩ তারিখের মধ্যেই পরিচালক, চিকিৎসা শিক্ষা শাখায় (স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর পুরাতন ভবন দ্বিতীয় তলায়), বিশেষ বাহক মারফতে প্রেরণ করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।


প্রসঙ্গত, ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা গত ১০ মার্চ অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর ৫টিসহ দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ১২ মার্চ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। দেশের ৩৭টি সরকারি মেডিকেলে আসন ৪ হাজার ৩৫০টি রয়েছে। আর ৭২টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন ৬ হাজার ১৬৮ জন।


বিবার্তা/রাসেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com