বঙ্গবন্ধুর নামে জার্মানির বিশ্ববিদ্যালয়ে ফেলোশিপের সুযোগ
প্রকাশ : ০৮ জুলাই ২০২৩, ১৫:২২
বঙ্গবন্ধুর নামে জার্মানির বিশ্ববিদ্যালয়ে ফেলোশিপের সুযোগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ফেলোশিপ দিচ্ছে জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়া ইনস্টিটিউট (এসএআই)। আগ্রহী ব্যক্তিরা উইন্টার সেমিস্টার, ২০২৩ (অক্টোবর ২০২৩ থেকে মার্চ ২০২৪) সময়ে এ ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন।


যোগ্যতা ও অভিজ্ঞতা


একটি বিষয়ে পিএইচডি বা সমমানের ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে বাংলাদেশের নাগরিক ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বা বাংলাদেশের স্বীকৃত পাবলিক রিসার্চ ইনস্টিটিউটের গবেষক হতে হবে।


সুযোগ–সুবিধা


প্রতি মাসে ৩ হাজার ৫০০ ইউরো; স্বাস্থ্যবিমা; ভিসা ও বিজনেস ক্লাসের বিমান টিকিট (স্বামী/স্ত্রী); বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে বার্লিনে আবাসনের ব্যবস্থা করা হবে; হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় অফিস সুবিধা ও লাইব্রেরি সহায়তা দেবে।


ফেলোশিপ পেলে যা করতে হবে


হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম অনুযায়ী পাঠদান। প্রতি সপ্তাহে দুই ঘণ্টার একটি ক্লাস করাতে হবে; হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের সহকর্মীদের সঙ্গে পরামর্শ করে নতুন শিক্ষণ উদ্যোগ উন্নয়নে সাহায্য করা; গবেষণা প্রকল্প ও অন্যান্য যৌথ কার্যক্রম উন্নয়নে সহযোগিতা; বিভাগীয় সেমিনার, সম্মেলন ও অনুষদ সভায় অংশ নিতে হবে; ‘বাংলাদেশ লেকচার’ নামে দুটি পাবলিক বক্তৃতা প্রদান করতে হবে।


আবেদন যেভাবে


প্রাসঙ্গিক অভিজ্ঞতার কাগজপত্র, ফেলোশিপে আগ্রহের কারণ এবং বাংলাদেশ ও সাউথ এশিয়া ইনস্টিটিউটের গবেষণা এবং শিক্ষা বিকাশে কিছু ধারণার পরামর্শের কাগজপত্র সংযুক্ত করতে হবে; প্রকাশনার তালিকাসহ পূর্ণ জীবনবৃত্তান্ত সংযুক্ত করতে হবে; প্রকাশনার মূল্যায়ন বা যাচাইকারী দুইজনের নাম ও যোগাযোগের পূর্ণ ঠিকানা দিতে হবে; কাগজপত্র এক্সিকিউটিভ সেক্রেটারি, সাউথ এশিয়া ইনস্টিটিউট, হাইডেলবার্গ ইউনিভার্সিটি বরাবর (ড. মার্টিন গিসলম্যান: [email protected]) ই–মেইলে পাঠাতে হবে।


আবেদন শেষ কবে: আগ্রহী ব্যক্তিরা ১৮ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।


বিবার্তা/রাসেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com