৩৫ আন্দোলনকারীদের নেতাকে আটক-জিজ্ঞাসাবাদ, প্রতিবাদে সংবাদ সম্মেলনের ডাক
প্রকাশ : ২০ মার্চ ২০২৩, ১৯:১১
৩৫ আন্দোলনকারীদের নেতাকে আটক-জিজ্ঞাসাবাদ, প্রতিবাদে সংবাদ সম্মেলনের ডাক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারি-বেসরকারিসহ সব চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ করার দাবি দীর্ঘ দিনের। এ দাবিতে চাকরিপ্রার্থীরা বিভিন্ন সময়ে মানববন্ধন, মিছিল-মিটিং, সভা-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। কিন্তু সেই দাবি আদায় হয়নি এখনো। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধসহ চাকরির বিজ্ঞপ্তি ও পরীক্ষা বন্ধ থাকায় নতুন করে আলোচনায় এসেছে এ বিষয়টি।


বিভিন্ন সময়ে আন্দোলন করা এই চাকরিপ্রার্থীরা চাকুরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে ‘চাকুরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির' ব্যানারে আবারো আন্দোলনে নেমেছেন। তবে এই আন্দোলনের ঘটনায় সংগঠনটির আহ্বায়ক মো. শরীফুল হাসান শুভকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। পরে তাকে ছেড়ে দেওয়া হলেও এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করে সংবাদ সম্মেলনের ডাক নিয়েছেন চাকুরিপ্রার্থীদের এই সংগঠন।


জানা যায়, গেল ১৮মার্চ (শনিবার) জাতীয় প্রেস ক্লাবে ‘শিক্ষার্থী সমাবেশ’ করেছে চাকরিপ্রার্থীদের এই সংগঠন। এরপর প্রেস ক্লাব থেকে মিছিল শেষে নিউমার্কেট মোড়ে অবস্থান কর্মসূচি পালন করে তারা। এই কর্মসূচির শেষে পুলিশ তাদের ওপর হামলা করেছে বলেও অভিযোগ তাদের।


আন্দোলনকারী এই চাকরিপ্রার্থীরা অভিযোগ করে বলেন, নিউমার্কেট মোড়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করলেও শেষের দিকে পুলিশ তাদের ওপর হামলা করে। এতে তাদের অনেকে আহত হয়েছেন। পরে এদিন রাত ১ টায় মোহাম্মদপুর থেকে আন্দোলনকারীদের নেতা শুভকে আটক করে পুলিশ। এরপর তাকে নিউ মার্কেট থানায় নানা জিজ্ঞাসাবাদ করে মুচলেকা নিয়ে পরের দিন অর্থাৎ রবিবার বিকাল ৪ টায় ছেড়ে দেয়।


এ বিষয়ে শরীফুল হাসান শুভ বিবার্তাকে বলেন, আমরা শান্তিপূর্ণভাবে আমাদের দাবি বাস্তবায়নে কর্মসূচি পালন করে আসছি। ৩৫ বয়সসীমা দাবিতে দীর্ঘদিন আমাদের আন্দোলন চলমান রয়েছে। কখনো আমাদের বিরুদ্ধে কেউ সহিংসতার অভিযোগ তুলতে পারিনি। অথচ এবারের কর্মসূচির পর গভীর রাতে আমাকে আটক করে নানা জিজ্ঞাসাবাদ করে হয়রানি করা হয়েছে।


তিনি বলেন, আমাকে হয়রানিসহ নিউ মার্কেটের কর্মসূচিতে পুলিশের হামলা করার ঘটনায় প্রতিবাদ জানাতে এবং আগামীর কর্মসূচি ঘোষণা করতে আমরা সংবাদ সম্মেলনের ডাক দিয়েছি। মঙ্গলবার (২১ মার্চ) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে হবে এই সংবাদ সম্মেলন।


শুভকে আটক করার বিষয়ে জানতে চাইলে নিউ মার্কেট থানার এসআই রায়হান বিবার্তাকে বলেন, দেখুন- এই বিষয়ে আপনি আমাদের ঊর্ধ্বতন প্রশাসনের সাথে কথা বলুন।


বিবার্তা/রাসেল/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com