বিসিএস পরীক্ষায় অপ্রয়োজনীয় সনদের কপি নেয়া বন্ধ হচ্ছে
প্রকাশ : ০৭ মার্চ ২০২৩, ১১:১৯
বিসিএস পরীক্ষায় অপ্রয়োজনীয় সনদের কপি নেয়া বন্ধ হচ্ছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিসিএস পরীক্ষার আবেদনসহ প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা পরীক্ষায় অপ্রয়োজনীয় সনদ আর লাগবে না। এ সব কাগজপত্র না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)।


৬ মার্চ সোমবার গণমাধ্যমকে এ তথ্য জানান পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন।


পিএসসি চেয়ারম্যান বলেন, প্রার্থীর জাতীয় পরিচয়পত্রে একাধিক তথ্য থাকে। সে কারণে নতুন করে অপ্রয়োজনীয় ও অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ তথ্য তালিকা থেকে বাদ দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। বিষয়টি নিয়ে কাজ শুরু হয়েছে।


তবে নতুন নিয়মে কী কাগজপত্র চাওয়া বা বাদ দেয়া হবে তা নির্ধারণ করা হয়নি বলে তিনি জানান। তিনি বলেন, এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিয়ে জানিয়ে দেয়া হবে।


বর্তমানে বিসিএস পরীক্ষার্থীদের প্রবেশপত্র, মৌখিক পরীক্ষার সাক্ষাৎকারপত্র, সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, ইকুইভ্যালেন্স সনদ, মূল সনদে চার বছর মেয়াদি ডিগ্রির কথা উল্লেখ না থাকলে প্রত্যয়নপত্র, কোটার সমর্থনে সব কাগজপত্র, ছাড়পত্র/ইস্তফাপত্র/অপসারণ আদেশ, ডাক্তারের নিকট থেকে ওজন, বুকের মাপ ও উচ্চতার প্রত্যয়নপত্র, বিপিএসসি ফরম-০৩, বিপিএসসি ফরম-০১ এর কপি দিতে হয়।


এ ছাড়া প্রাক-চাকরি বৃত্তান্ত যাচাই ফরম দু’কপি, তিন কপি সত্যায়িত ছবি ও বিপিএসসি ফরম-০২ তিন কপি দিতে হয় চাকরিপ্রার্থীদের।


এছাড়াও সরবরাহ করতে হয় নাগরিকত্ব সনদপত্রসহ প্রায় ১৫ ধরনের কাগজপত্র।


বিবার্তা/রাসেল/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com