ফেব্রুয়ারিতে প্রশিক্ষণ পাচ্ছেন ৩২ হাজার প্রধান শিক্ষক
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪৯
ফেব্রুয়ারিতে প্রশিক্ষণ পাচ্ছেন ৩২ হাজার প্রধান শিক্ষক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সহকারী শিক্ষকদের পর এবার প্রধান শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় আনার উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। চলতি মাসেই শুরু হবে প্রশিক্ষণের কার্যক্রম। চলতি বছরের শুরুর দিন থেকে চালু হয়েছে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন।


সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরের শুরু থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের তিনটি শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে। প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চালু হওয়া এ শিক্ষাক্রমের বিষয়ে শিক্ষকদের সরাসরি ও অনলাইনে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা হয়। গত বছরের ২৭ ডিসেম্বর অনলাইনে শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়। এরপর গত ৬ জানুয়ারি থেকে শুরু হয় সরাসরি প্রশিক্ষণ কার্যক্রম।


১৫ জানুয়ারি পর্যন্ত ছুটির দিনগুলোতে মোট পাঁচদিন প্রশিক্ষণ দেওয়া হয়। এরপর দ্বিতীয় দফায় ২০-২৪ জানুয়ারি বাদ পড়া শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়। সহকারী শিক্ষকদের প্রশিক্ষণ হলেও এর বাইরে ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা। এ বিষয়ে কোনো ধারনা না থাকায় তারা নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের দিক নির্দেশনা দিতে পারছিলেন না।


মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) মাধ্যমিক শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার দায়িত্বে রয়েছে। মাউশির পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক প্রবীর কুমার ভট্টাচার্যকে সাময়িকভাবে অতিরিক্ত দায়িত্ব হিসেবে নতুন শিক্ষাক্রম ডিসেমিনেশন স্কিমের পরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছিল।


পরে গত ২৪ জানুয়ারির এক প্রজ্ঞাপনে নতুন পরিচালক করা হয়েছে তিতুমীর কলেজের বাংলা বিভাগের সাবেক প্রধান অধ্যাপক সৈয়দ মাহফুজ আলীকে। এখনও তিনি কাজে যোগ দেননি। নতুন পরিচালক কাজ শুরু করলে ফেব্রুয়ারির মধ্যে প্রধান শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হতে পারে।


প্রধান শিক্ষকদের প্রশিক্ষণের বিষয়ে মাউশির পরিচালক (প্রশিক্ষণ) প্রবীর কুমার ভট্টাচার্য বলেন, প্রধান শিক্ষকদের ফেব্রুয়ারিতে প্রশিক্ষণের আওতায় আনা হবে। ধাপে ধাপে ৩২ হাজার প্রধান শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে।


বিবার্তা/রাসেল/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com