শিক্ষা
জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রশিক্ষণে ভাষা আন্দোলন ও বাঙালির আত্মপরিচয়
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩, ২২:৪৯
জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রশিক্ষণে ভাষা আন্দোলন ও বাঙালির আত্মপরিচয়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ বিষয়ে বিশেষ শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমের দশম দিনে প্রশিক্ষণার্থীদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু প্রফেসরিয়াল ফেলো ও প্রথিতযশা রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. হারুন-অর-রশিদ।


তিনি ‘ভাষা আন্দোলন ও বাঙালির আত্মপরিচয়ের প্রচেষ্টা’ ও ‘অখণ্ড স্বাধীন বাংলা রাষ্ট্র গঠনের প্রয়াস ও উপমহাদেশের বিভক্তি’ শীর্ষক বিষয়ের ওপরে গুরুত্বপূর্ণ বক্তব্য উপস্থাপন করেন। ১৯৫২ সালে সংগঠিত ভাষা আন্দোলন, ভাষা আন্দোলনের প্রেক্ষাপট, ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব স্থানীয় ভূমিকাসহ দেশ সৃষ্টির বিভিন্ন দিক তুলে ধরে তাৎপর্যপূর্ণ বক্তব্য তুলে ধরেন উপমহাদেশের বিশিষ্ট এই রাষ্ট্রবিজ্ঞানী।


শুক্রবার (২০ জানুয়ারি) গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের ভার্চুয়াল ক্লাশ রুমে প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বক্তব্য তুলে ধরেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্য।


জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি, বেসরকারি কলেজের ৮০ জন শিক্ষকের অংশগ্রহণে এই প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। বিকালের সেশনে ‘যুদ্ধাপরাধীদের বিচার, আন্তর্জাতিক আদালত: বাংলাদেশের অবস্থান’ শীর্ষক বিষয়ে প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বক্তব্য তুলে ধরেন ঘাতক দালাল নির্মূল কমিটি সভাপতি শাহরিয়ার কবির।


বিবার্তা/রাসেল/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com