এক মাসের মধ্যে সব বই হাতে পাবেন শিক্ষার্থীরা: গণশিক্ষা প্রতিমন্ত্রী
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৩, ১৮:০১
এক মাসের মধ্যে সব বই হাতে পাবেন শিক্ষার্থীরা: গণশিক্ষা প্রতিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অন্যান্য বছরের মতো এবার প্রথম দিনে সব বই হাতে পাননি খুদে শিক্ষার্থীরা। তবে, এক মাসের মধ্যে সব বই শিক্ষার্থীরা হাতে পাবেন বলে আশা প্রকাশ করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।


তিনি বলেছেন, আমাদের সব বই কাগজের অভাবে প্রেস থেকে দিতে পারিনি। আগামী এক মাসের মধ্যে আমরা সব বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করতে পারবো বলে আশা করি।


১ জানুয়ারি, রবিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আয়োজিত বই বিতরণ উৎসব ২০২৩ এ প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন ২০৪১ খ্রিষ্টাব্দে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ করার ঘোষণা দিয়েছেন। এ স্মার্ট বাংলাদেশের কারিগর আজকের শিশুরা। তাই অভিভাবকদের অনুরোধ করবো-আসুন আমরা আমাদের শিশুদের স্মার্ট বাংলাদেশের কারিগর হিসেবে গড়ে তুলি।


তিনি বলেন, শিক্ষা মানবিক ও বুদ্ধিভিত্তিক নাগরিক তৈরি করে। বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ খ্রিষ্টাব্দে ক্ষমতায় এসে প্রাথমিক শিক্ষাকে ঢেলে সাজানোর উদ্যোগ গ্রহণ করেন। একই সঙ্গে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ উৎসব আয়োজন করা হয়।


তিনি বলেন, আজকে করোনাকালে আমরা শিক্ষার্থীদের ঘরে বসেই ডিজিটাল মাধ্যম ব্যবহার করেই শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে পেরেছি।


প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, প্রতিবছরের মতো আমরা বই বিতরণ উৎসব করে যাচ্ছি। প্রাথমিক শিক্ষা নিয়ে দক্ষিণ এশিয়ার মধ্যে জাতির জনকের মতো কেউ ভাবেনি। আমি পাকিস্তান আমলেও দেখেছি উচ্চশিক্ষা সবার জন্য নয়। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করা ও তার যুগোপযোগী করার জন্য শ্রেণি কক্ষের উন্নয়ন, ডিজিটাল করা, মানসম্মত শিক্ষকসহ সব ধরনের ব্যবস্থা নিয়েছেন। মানসম্মত শিক্ষার বিষয়ে প্রাথমিক শিক্ষা নিয়ে ভাবতে হবে।


সভাপতির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ বলেন, সারাদেশে বই উৎসব অনুষ্ঠিত হচ্ছে। বিদেশে আমাদের মিশনগুলোতেও আজ বই উৎসব চলছে। প্রাথমিকে শিক্ষাকে বাধ্যতামূলক করে সাধারণ মানুষের জন্য শিক্ষাকে নিশ্চিত করা হয়েছে। বাচ্চাদের বইয়ের বোঝাও কমিয়ে আনা হয়েছে। ফলে ঝড়ে পড়ার হারও কমে গেছে।


বিবার্তা/রাসেল/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com