র‌্যাগিং ও অ্যান্টি বুলিং নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২০, ২২:২৩
র‌্যাগিং ও অ্যান্টি বুলিং নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য র‌্যাগিং ও অ্যান্টি বুলিং নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ সংক্রান্ত একটি প্রতিবেদন হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে দাখিল করা হয়েছে।


বুধবার (২ ডিসেম্বর) দুপুরে হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি সাহেদ নুর উদ্দিনের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চে প্রতিবেদনটি দাখিল করা হয়।


তিনি বলেন, দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সহপাঠীদের দ্বারা যদি কোনো শিক্ষার্থী বুলিং বা র‌্যাগিংয়ের স্বীকার হয়, তাহলে তার বিরুদ্ধে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানরা (বিশ্ববিদ্যালয়ের ভিসি, ডিগ্রি কলেজ ও ডিগ্রি মাদরাসার প্রিন্সিপাল এবং মাধ্যমিকে প্রধান বা হেডমাস্টার) এ বিষয়ে আইনি পদক্ষেপ গ্রহণ করবেন। কিন্তু এর আগে বুলিং বা র‌্যাগিংয়ের সঠিক তথ্য সংগ্রহ করে ব্যবস্থা নিতে হবে। যাতে কোনো নির্দোষ শিক্ষার্থী মিথ্যা অভিযোগের স্বীকার না হয়। আবার এসব ঘটনা যেন অপ্রকাশিত না থাকে।


ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, বুলিং ও র‌্যাগিংয়ে শাস্তির বিষয়েও বলা আছে এ নীতিমালায়। এতে আরো বলা আছে কেউ বুলিং ও র‌্যাগিং করলে প্রচলিত আইনে সাজা হবে। কেউ অপরাধ করলে তার অপরাধের বিচারের জন্য সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন। এটি তার দায়িত্ব। এই নীতিমালা নতুন শিক্ষা আইনে সংযুক্ত করা হবে।


তিনি আরো বলেন, শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালে তাদের কাউন্সিলিং এবং শিক্ষকদের কাউন্সিলিংয়ের জন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে একজন করে কাউন্সিলর নিয়োগের পদ তৈরি ও নিয়োগের বিষয়গুলো তুলে ধরে একটি নীতিমালা তৈরির প্রয়োজনীয়তা ছিল।


এর আগেও একই বিষয় হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। পরে আদালত তাকে এ ঘটনায় রিট দায়েরের নির্দেশ দিয়েছিলেন


বিবার্তা/আদনান/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com