শিরোনাম
জবিতে পিসিআর মেশিনসহ ল্যাব উদ্বোধন
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২০, ২০:২২
জবিতে পিসিআর মেশিনসহ ল্যাব উদ্বোধন
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগে নব প্রতিষ্ঠিত ল্যাবের উদ্বোধন করা হয়েছে।


বুধবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ল্যাব উদ্বোধন করেন।


এসময় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লাইসা আহমদ লিসার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, সাবেক ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া।


নব প্রতিষ্ঠিত ল্যাব সম্পর্কে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লাইসা আহমদ লিসা বলেন, ‘আমাদের বিভাগটি নতুন। আজ পিসিআর মেশিনসহ গবেষণার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি যুক্ত হয়ে ল্যাব উদ্বোধন হওয়ায় আমরা আনন্দিত।’


পিসিআর মেশিন দ্বারা করোনার টেস্ট করা সম্ভব কিনা প্রশ্নে তিনি বলেন, এ পিসিআর মেশিন দিয়ে করোনা টেস্ট করা সম্ভব নয়। করোনা টেস্টের জন্য আরো উন্নতমানের পিসিআর মেসিন প্রয়োজন। তবে এ মেশিনের মাধ্যমে আমরা বিভাগের অন্যান্য কাজ করতে পারব।


এসময় রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান, অর্থ ও হিসাব দফতরের পরিচালক ড. কাজী মোঃ নাসির উদ্দিন এবং বিভাগীয় শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের আধুনিক গবেষণাগারে ব্যবহৃত যন্ত্রপাতির মধ্যে রয়েছে Conventional (PCR) Machine, Gel Electrophoresis System, Spectrophotometer, Heating Over, Centrifuge Machine ইত্যাদি।


এসময় বিভাগের চেয়ারম্যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানকে বিভাগের বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করেন।


বিবার্তা/আদনান/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com