শিরোনাম
নানা আয়োজন ও কর্মসূচি বাস্তবায়নে বছর কেটেছে কুবির
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০২০, ২২:৩৮
নানা আয়োজন ও কর্মসূচি বাস্তবায়নে বছর কেটেছে কুবির
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

১৪ বছর পরে প্রথম সমাবর্তনের মাধ্যমে শিক্ষার্থীদের আক্ষেপ ঘোচানো, পরিবহন খাতকে ঢেলে সাজানো, নীরব ক্রীড়াঙ্গণকে সরব করা, লাইব্রেরিকে আধুনিকায়ন করা, ক্যাম্পাসের সাজসজ্জা বৃদ্ধি, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো, মেস ভাড়া কমানো, বিভিন্ন জাতীয় দিবসে দেশীয় ও আন্তর্জাতিক সেমিনার আয়োজনসহ ২০২০ সালে নানা কর্মসূচি বাস্তবায়ন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ( কুবি)।


বছরের ১লা জানুয়ারিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ক্লাসের মধ্য দিয়ে বছর শুরু করেছিল বিশ্ববিদ্যালয়টি। এদিন ওরিয়েন্টেশন ক্লাস ব্যাপক উৎসাহ নিয়ে পরিদর্শন করেছিলেন উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী।


১০ জানুয়ারি স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আনন্দ র‌্যালি এবং আলোচনা সভাও হয়েছিল ব্যাপক উৎসব মুখর পরিবেশে। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। সভায় প্রধান আলোচক হিসেবে ছিলেন রাজনৈতিক বিশ্লেষক সুভাষ চন্দ্র সিংহ রায়।



বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভায় কুবিউপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী।


জানুয়ারির ২০ তারিখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক কার্যালয়ে ১ম সমাবর্তন ২০২০ উপলক্ষে মূল সনদপত্র মুদ্রণ কার্যক্রম শুভ উদ্বোধন করেছিলেন উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী।


কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তনকে সাফল্যমন্ডিত করার লক্ষ্যে কনফারেন্স কক্ষে জানুয়ারির ১৩ তারিখে সমন্বয় কমিটির প্রথম সভা, ২১ তারিখে ২য় সভা এবং ২৩ তারিখে চূড়ান্ত নিরাপত্তা সমন্বয় সভা উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছিল।


বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রত্যাশা অনুযায়ী বিশ্ববিদ্যালয় প্রশাসন ফ্রেব্রুয়ারির ২১ তারিখে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস -২০২০ উপলক্ষে আয়োজিত আলোচনা সভার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নিয়ে এসেছিলেন ভাষা সৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের দৌহিত্রী আরমা দত্ত এমপি মহোদয়কে।



আন্তঃবিভাগ ব্যাডমিন্টন প্রতিযোগিতারউদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড.এমরান কবির চৌধুরী।


এদিকে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৪ বছর পরেও কোনো সমাবর্তন না হওয়ায় আক্ষেপের শেষ ছিল না কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীদের। ২০০৬ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয় থেকে সমাবর্তন ছাড়াই একে একে বিদায় নিয়েছিলেন আটটি ব্যাচ। সবার আক্ষেপ ছিল কবে পাবে শিক্ষাজীবনের সর্বোচ্চ সম্মাননা সমাবর্তন। অবশেষে শিক্ষার্থীদের দীর্ঘদিনের এ আক্ষেপ ঘুচিয়েছেন বিশ্ববিদ্যালয়টির বর্তমান উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। তার উদ্যোগে ২০২০ সালের ২৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টির ইতিহাসে প্রথম সমাবর্তন হয়েছে।


কুবির অভিষেক সমাবর্তনে অংশ নিয়েছিলেন দুই হাজার ৮৮৭ জন গ্র্যাজুয়েট। যার মধ্যে স্নাতক ডিগ্রিধারী ১ হাজার ২২২ জন এবং স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী ১ হাজার ৬৬৫ জন। যেখানে সভাপতিত্ব করেন বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এবং সমাবর্তন বক্তা হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সমাবর্তনে মহামান্য রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ শিক্ষায় অসমান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৪ জন শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করেছিলেন।



আন্তঃবিভাগ ব্যাডমিন্টন প্রতিযোগিতারউদ্বোধনী অনুষ্ঠানেউপাচার্য প্রফেসর ড.এমরান কবির চৌধুরী।


সমাবর্তন অনুষ্ঠানে কুমিল্লা জেলার বিভিন্ন সংসদীয় আসনের সংসদ সদস্যবৃন্দকে উপস্থিত করতে পেরেছিলেন উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। সমাবর্তন অনুষ্ঠানে সংসদ সদস্য মধ্যে উপস্থিত ছিলেন কুমিল্লা-১ (দাউদকান্দি ও মেঘনা) সুবিদ আলী ভূঁইয়া, কুমিল্লা-৫(বুড়িচং-ব্রাহ্মণপাড়া)আসনে আব্দুল মতিন খসরু, কুমিল্লা -৬ (সদর -মহানগর) আসনে হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা -৭ (চান্দিনা) আসনে অধ্যাপক আলী আশরাফ, কুমিল্লা -১০ ( সদর দক্ষিণ, লালমাই ও নাঙ্গলকোট) আসনে- আ হ ম মুস্তফা কামাল, (মাননীয় অর্থমন্ত্রী), কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনে মুজিবুল হক মুজিব। এছাড়া কুমিল্লা প্রবীণ নেতা আফজাল খান এবং সংরক্ষিত আসনে সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমাও সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


ফেব্রুয়ারির ২৪ তারিখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের আয়োজনে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রথম মেয়েদের জন্য আন্তঃবিভাগ ব্যাডমিন্টন প্রতিযোগিতা ২০২০ এর শুভ উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড.এমরান কবির চৌধুরী।



কুবিতে বৈঠকেউপাচার্য প্রফেসর ড.এমরান কবির চৌধুরী।


ঐতিহাসিক ৭ মার্চ ও১৭ মার্চ জাতির পিতার জন্মশতবার্ষিকী পালনসহ ভালোভাবে উদযাপিত হচ্ছিলো দিনগুলো।


এরই মধ্যে বিশ্বব্যাপী করোনা মহামারিতে মানুষের জীবন স্থবির হয়ে পড়েছে। করোনাভাইরাস মোকাবেলায় অসহায়দের পাশে দাঁড়াতে ভুলেনি কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার। প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে একদিনের সমপরিমাণ বেতন প্রদান করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রধানমন্ত্রীর তহবিলে চেক হস্তান্তর করেছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।


মহামারি করোনাভাইরাসের কারণে সংকটে সব শ্রেণি-পেশার মানুষ। এই অবস্থায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও জেলা প্রশাসনের উদ্যোগে কুমিল্লা শহরে মেসে বসবাসরত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীদের মেস ভাড়া ৪০ শতাংশ মওকুফ করা হয়েছে। এ কার্যক্রম শিক্ষার্থীসহ সর্বমহলে প্রশংসাও কুড়িয়েছে।



অফিস কক্ষেউপাচার্য প্রফেসর ড.এমরান কবির চৌধুরী।


এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসন করোনা পরিস্থিতি শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস কার্যক্রম পরিচালনা করে আসছে।বর্তমানে স্বাস্থ্যবিধি মেনে স্নাতক ও স্নাতকোত্তর চূড়ান্ত পরীক্ষা নেয়া হচ্ছে।


ভার্চুয়াল আলোচনা সভার মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে । আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। ২০২০ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয় নতুন ট্রেজারার নিয়োগ পেয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য যুক্ত হয়েছে আরো তিনটি বাস। এতে শিক্ষার্থীরা নিজেদের পরিবহন ভোগান্তি দূর হবে জানিয়ে নিজেদের সন্তুষ্টির কথাও জানিয়েছে।


বিবার্তা/রাসেল/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com