কুবিকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে আইকিউএসি
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২০, ২০:৫৫
কুবিকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে আইকিউএসি
কুবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশে উচ্চ শিক্ষার মান বাড়াতে শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশিক্ষণের পাশাপাশি কর্মদক্ষ করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উদ্যোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৬ সালের ১ জানুয়ারি ইনিস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) গঠিত হয়।


বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীদের মানোন্নয়ন এবং কর্মদক্ষ হিসেবে গড়ে তুলতে আইকিউএসি টিচিং, লার্নিং এন্ড রিচার্স মেথডস এর উপর ট্রেইনিং, ওয়ার্কসপ এবং আন্তর্জাতিক মানের বিভিন্ন প্রোগ্রাম আয়োজন করে থাকে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের করতে আইকিউএসি কাজ করে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, এসোসিয়েট প্রফেসর, এসিস্ট্যান্ট প্রফেসর এবং লেকচারার দের নিয়ে একাধিক বার বিষয়ভিত্তিক ভাবে আন্তর্জাতিক মানের সেমিনার আয়োজন করে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের আত্ন-মূল্যায়নের জন্য একাধিক সেমিনার আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণার জন্য আইকিউএসি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাথে দেশ-বিদেশের আন্তর্জাতিক মানের বিভিন্ন প্রতিষ্ঠান MoU স্বাক্ষর করেছে। তাদের মধ্যে অন্যতম হলো, আমেরিকান ইন্সটিটিউট অফ বাংলাদেশ স্টাডিজ, বার্ড এবং বাইনারি ইউনিভার্সিটি, মালেয়েশিয়া।


কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টা এবং আন্তরিকতায় আইকিউএসি বিভিন্ন সেমিনার এবং ট্রেইনিং এর মাধ্যমে বর্তমানে শিক্ষক শিক্ষার্থীদের কর্মদক্ষ হিসেবে গড়ে তুলতে সক্ষম হচ্ছে।


এবিষয়ে উপাচার্য ড. এমরান কবির চৌধুরী বলেন, "আইকিউএসি হল একটা বিশ্ববিদ্যালয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যা একটা বিশ্ববিদ্যালয়কে নিয়ে যেতে পারে অনন্য উচ্চতায়। বিশ্ববিদ্যালয়কে উচ্চমানের গড়ে তুলতে অ্যালামনাইদের সহযোগিতার প্রয়োজন আর আইকিউএসি হল সহযোগিতার সেই মাধ্যম।"


আইকিউএসি এর এডিশনাল ডিরেক্টর এবং বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান এবং সহযোগী অধ্যাপক ড. বনানী বিশ্বাস বলেন, "কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে আইকিউএসি। টিচিং, লার্নিং রিচার্স মেথডস এন্ড গুড গভার্নেন্স এর উপর ওয়ার্কসপ, সেমিনারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী এবং কর্মকর্তাদের প্রশিক্ষণের মাধ্যমে কর্মদক্ষ এবং আন্তর্জাতিক মানের নাগরিক হিসেবে গড়ে তুলতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।"


আইকিউএসি’র ডিরেক্টর অধ্যাপক বিশ্বজিৎ চন্দ্র দেব বলেন,, "করোনাকালে আমাদের বিভিন্ন কার্যক্রম থেমে গিয়েছে। যদি আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে অনুমতি পাই তাহলে এই সময়ে আমরা অনলাইনে আমাদের কার্যক্রম আবার শুরু করব।"


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com