দেড় মাসেও করোনা অনুদান পায়নি বাকৃবির অসচ্ছল শিক্ষার্থীরা
প্রকাশ : ১৬ জুলাই ২০২০, ১৯:০৯
দেড় মাসেও করোনা অনুদান পায়নি বাকৃবির অসচ্ছল শিক্ষার্থীরা
বাকৃবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক বিপর্যয়ে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অসচ্ছল শিক্ষার্থীদের কল্যাণ তহবিল থেকে এককালীন অর্থ সহায়তার ঘোষণা দেয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। গত দেড় মাস আগে বিশ্ববিদ্যালয় প্রশাসন এমন ঘোষণা দিলেও এখনও কোনো আর্থিক অনুদান হাতে পায়নি অসচ্ছল শিক্ষার্থীরা।


জানা যায়, অর্থ সহায়তার পেতে ১৯ মে থেকে ৪ জুনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল শিক্ষার্থীদের কাছে থেকে অনলাইনে আবেদনের আহবোন করা হয়। অনলাইনে আবেদনকারী শিক্ষার্থীদের মধ্য থেকে বিভাগভিত্তিক নির্দিষ্ট সংখ্যক প্রকৃত অসচ্ছল ও দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের বাছাই করে এসএমএসের মাধ্যমে অনুদানপ্রাপ্তির কথা জানিয়ে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ^বিদ্যালয় প্রশাসন।


পাশাপাশি আর্থিক অনুদান প্রদানের পুরো প্রক্রিয়া স্বচ্ছতার সাথে পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. একেএম জাকির হোসেনকে আহবায়ক এবং সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. আজহারুল ইসলামকে সদস্য সচিব করে ৯ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।


তবে দেড় মাস পেরিয়ে গেলেও অর্থ সহায়তা না পেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল শিক্ষার্থীরা। এদিকে সহায়তা প্রদানে কালক্ষেপনের প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (বাসদ মার্কসবাদী)।


শাখা ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক প্রেমানন্দ দাস বলেন, ঘরে অভাব না থাকলে কোন শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয়ের কাছে সহায়তা চাইতোনা। এমন কালক্ষেপনের ঘটনায় আমরা তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি এবং অনতিবিলম্বে সকল আবেদনকারী অসচ্ছল শিক্ষার্থীকে তহবিলের টাকা দ্রæত হস্তান্তরের দাবি জানাচ্ছি।


অনুদান প্রদান বিষয়ে অধ্যাপক ড. একেএম জাকির হোসেন বলেন, আবেদনের ভিত্তিতে আমরা ইতোমধ্যেই ৬০০ অসচ্ছল শিক্ষার্থীর তালিকা তৈরী করে ফেলেছি। আগামী সপ্তাহে সেসকল শিক্ষার্থীর মুঠোফোনে ম্যাসেজের মাধ্যমে অনুদান প্রদানের বিষয়টি জানানো হবে এবং তাদের নাম্বারে বিকাশের মাধ্যমে টাকা পাঠিয়ে দেয়া হবে।


বিবার্তা/রাকিবুল/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com