ঢাবি সিনেটে বহাল থাকছেন নুর-রাব্বানীরা
প্রকাশ : ১৪ জুলাই ২০২০, ১৮:৫৪
ঢাবি সিনেটে বহাল থাকছেন নুর-রাব্বানীরা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গত ২০ জুন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) মেয়াদ আনুষ্ঠানিকভাবে শেষ হয়ে গেছে। ডাকসুর গঠনতন্ত্র অনুযায়ী কমিটি ভেঙে গেলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী শিক্ষার্থীদের সিনেট প্রতিনিধি হিসেবে বহাল তবিয়তেই থাকছেন ডাকসুর পাঁচ নেতা।


পরবর্তী সিনেট সদস্য না আসা পর্যন্ত এবং ছাত্রত্ব থাকায় ডাকসুর ভিপি নুরুল হক, জিএস গোলাম রাব্বানী, সদস্য তিলোত্তমা শিকদার, ছাত্রলীগের ঢাবি শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস এবং সাধারণ সম্পাদক ও ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন ছাত্র-ছাত্রীদের সিনেট প্রতিনিধি হিসেবে বহাল থাকছেন।


বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আগামী ২৩ জুলাই সিনেটের বাজেট সভা অনুষ্ঠিত হবে। এই সভায় শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে এই পাঁচজন উপস্থিত থাকবেন। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনানুষ্ঠানিকভাবে তাদের বিষয়টি জানানো হয়েছে। রেজিস্ট্রার ভবন থেকে অনুষ্ঠানিকভাবে তাদের চিঠি দেয়ার প্রক্রিয়াও চলছে।


এ বিষয়ে জানতে চাইলে পদাধিকার বলে ডাকসুর সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমরা সবকিছু নিয়মের মধ্যে থেকেই করা হবে। বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশে যা বলা আছে সেভাবেই কাজ করব। এর বাইরে যাওয়ার কোন সুযোগ নেই।


ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ২০ (২) ধারায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় সিনেটের শিক্ষার্থী-প্রতিনিধিরা এক বছরের জন্য দায়িত্বে থাকবেন৷ কিন্তু নির্বাচন, মনোনয়ন কিংবা নিয়োগের মাধ্যমে উত্তরসূরি আসার আগ পর্যন্ত তাঁরা দায়িত্ব পালন করবেন৷ তবে শিক্ষার্থী-প্রতিনিধিদের ছাত্রত্ব শেষ হয়ে থাকলে তাঁদের সিনেট সদস্যপদ বাতিল হয়ে যাবে৷ অধ্যাদেশের ২০ (ঠ) ধারা অনুযায়ী, ডাকসু-মনোনীত শিক্ষার্থীদের পাঁচজন প্রতিনিধি বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য হন৷


বিবার্তা/রাসেল/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com