শিরোনাম
বৃহস্পতিবার সংসদ টেলিভিশনে মাধ্যমিক-কারিগরির ১৩টি ক্লাস
প্রকাশ : ০৪ জুন ২০২০, ১০:৫৭
বৃহস্পতিবার সংসদ টেলিভিশনে মাধ্যমিক-কারিগরির ১৩টি ক্লাস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার শুরু হয়েছে। এজন্য ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে। বৃহস্পতিবার (৪ জুন) মাধ্যমিকে ১০টি ও কারিগরির তিনটিসহ মোট ১৩টি বিষয়ের ক্লাস প্রচার করা হবে।


মাধ্যমিক ও কারিগরি স্তরের চলতি সপ্তাহের ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। এতে মাধ্যমিকে ৪ জুন ও কারিগরিতে ১১ জুন পর্যন্ত যেসব ক্লাস সম্প্রচার হবে তা উল্লেখ করা হয়েছে।


বুধবার তিনটি ধাপে মাধ্যমিকের ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। বেলা ১১টা ৫ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত স্টুডিওতে ধারণা করা শিক্ষকদের এসব ক্লাস সম্প্রচারিত হবে। এরপর দুপুর ২০টা ১০ মিনিট থেকে কারিগরি শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়ে ৩টা পর্যন্ত চলবে।


প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে। তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোম ওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার ঘোষণা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।


পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সব ক্লাস কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে।


মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে আজ যা থাকছে : ষষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের ক্লাস বেলা ১১টা ৫ মিনিট থেকে ১১টা ২৫ মিনিট পর্যন্ত, সপ্তম শ্রেণির গণিত ১১টা ২৫ মিনিট থেকে ১১টা ৪৫ মিনিট, অষ্টম শ্রেণির বাংলা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্লাস ১১টা ৪৫ মিনিট থেকে দুপুর ১২টা ২৫ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির বাংলা, অর্থনীতি ও হিসাব বিজ্ঞান বিষয়ের ক্লাস ১২টা ২৫ মিনিট থেকে ১টা ২৫ মিনিট পর্যন্ত, দশম শ্রেণির গণিত, বিজ্ঞান ও পদার্থ বিজ্ঞান বিষয়ের ক্লাস ১টা ২৫ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।


অন্যদিকে কারিগরি স্তরে নবম শ্রেণির ফিশ কালচার অ্যান্ড ব্রিডিং ক্লাস দুপুর ২টা ১০ মিনিট থেকে ২টা ২৭ মিনিট পর্যন্ত, দুপুর ২টা ২৭ মিনিট থেকে ২টা ৪৩ মিনিট পর্যন্ত দশম শ্রেণির কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি এবং দশম শ্রেণির জেনারেল ইলেক্ট্রিক্যাল ওয়ার্কস ক্লাস দুপুর ২টা ৪৩ মিনিট থেকে বিকেল ৩টা পর্যন্ত সম্প্রচার করা হবে।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com