শিশু ও তার পরিবারের স্বাস্থ্য সুরক্ষায় সিসিমপুরের নতুন ভিডিও
প্রকাশ : ০৯ এপ্রিল ২০২০, ১৭:১১
শিশু ও তার পরিবারের স্বাস্থ্য সুরক্ষায় সিসিমপুরের নতুন ভিডিও
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের সকল শিশু ও তাদের পরিবারের স্বাস্থ্য সুরক্ষায় সিসেমি ওয়ার্কশপ (সিসিমপুরের মাদার অর্গানাইজেশন) তৈরি করেছে নতুন অ্যানিমেটেড জনসচেতনতামূলক (পিএসএ) ভিডিও। এই ভিডিওগুলো পৃথিবীর ১৯টি ভাষায় ডাবিং করা হয়েছে। বাংলাভাষায় ডাবিংকৃত ভিডিওগুলো বাংলাদেশে প্রচারিত হবে বিভিন্ন টিভি চ্যানেল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে।


নতুন ভিডিওগুলোতে থাকছে এলমোর হাত ধোয়ার নতুন গান। আরো থাকছে সিসিমপুরের বন্ধুরা যারা শেখাবে হাঁচি দেয়ার সঠিক নিয়ম এবং নিজের যত্ন নেয়ার মাধ্যমে কীভাবে অন্যের খেয়াল রাখা যায়।


নতুন ভিডিও আছে এলমোর সাথে হাত ধোয়া: পরিবারের সবাই এলমোর সাথে গান গাইতে গাইতে ২০ সেকেন্ড ধরে হাত ধুতে পারে, যা সবাইকে জীবাণু থেকে সুরক্ষিত ও সুস্থ থাকতে সাহায্য করবে।


গ্রোভার-এর সাথে নিয়ম মেনে হাঁচি ও কাশি দিতে শেখা: শিশুদের প্রিয় নীল, লোমশ বন্ধু গ্রোভার সবাইকে মনে করিয়ে দেয়, যখন কারো নাকে বা গলায় সুরসুরি অনুভব হয় তখন যেন সে নিজের হাতের উপরিভাগে বা কনুইতে মুখ চেপে হাঁচি বা কাশি দেয়। এর ফলে সবাই জীবাণু থেকে দূরে থাকবে। যা করা ১, ২, ৩ গোনার মতোই সহজ।


হাত ধোয়ার সময়: সিসিমপুরের বন্ধুরা জানাবে কখন কখন হাত ধুতে হয়; যেমন- হাঁচি এবং কাশি দেয়ার পরে, খাওয়ার আগে, খেলাধুলার পরে, ল্যাট্রিন ব্যবহারের পরে।


নিজের এবং অন্যের যত্ন নেয়া: সিসিমপুরের বন্ধুরা জানাবে যখন তুমি নিজের যত্ন নাও তখন কীভাবে অন্যদেরও যত্ন নিয়ে থাক।


সিসেমি ওয়ার্কশপের নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহ আলম বলেন, ‘সিসিমপুর সব সময়ই শিশু ও তাদের পরিবারের পাশে আছে। সেটা যেকোনো উৎসবে হোক, আর দুর্যোগেই হোক। আর তাই এই সংকটের সময়েও সিসিমপুর প্রতিজ্ঞাবদ্ধ শিশু ও তাদের পরিবারকে এই সংকট মোকাবেলা করতে ও ভবিষ্যতের ব্যাপারে আশাবাদী হতে সাহায্য করতে।’


সিসিমপুর:


সিসিমপুর, সিসেমি স্ট্রিট- এর বাংলাদেশি সংস্করণ, যা বাংলাদেশের ৩ থেকে ৮ বছর বয়সী শিশুদের আনন্দের মাধ্যমে শিক্ষা দিয়ে থাকে। যেখানে বিষয়বস্তু হিসেবে আছে ভাষা ও বর্ণ, গণিত, স্বাস্থ্য, পুষ্টি, নিরাপত্তা, পরিবেশ, জেন্ডার সমতা, ব্যক্তির ও সমাজের প্রতি তার দায়িত্ব-কর্তব্য, পারস্পরিক সম্মান প্রদর্শন ও উপলদ্ধি ইত্যাদি। ২০০৫ সালে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (টঝঅওউ)-এর অর্থায়নে এর যাত্রা শুরু হয়।


বাংলাদেশের শিশু এবং তাদের অভিভাবক, য্ত্নকারী ও শিক্ষকদের উদ্দেশ্য করে, সিসিমপুর টেলিভিশন অনুষ্ঠান নিমার্ণ ছাড়াও স্কুল ও কমিউনিটিভিত্তিক প্রকল্প বাস্তবায়ন করে থাকে। যা অভিভাবক ও শিক্ষকদেরকে, শিশুদের জন্য বিশেষভাবে তৈরি গল্পের বই ও খেলার মাধ্যমে শেখার নানান উপকরণ ব্যবহারে সাহায্য করে থাকে। সিসিমপুর তৈরির পিছনে যে সংস্থাটি কাজ করে চলছে সেটি হলো সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ। সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ, সিসেমি ওয়ার্কশপের কান্ট্রি অফিস হিসেবে বাংলাদেশে অবস্থিত। যার প্রধান কার্যালয় ইউএসএ-তে অবস্থিত।



সিসেম ওয়ার্কশপ সম্পর্কে:


‘সিসেমি ওয়ার্কশপ’ একটি অলাভজনক শিক্ষামূলক প্রতিষ্ঠান, যারা “সিসেমি স্ট্রিট” নামের বিশ্বব্যাপী জনপ্রিয় অনুষ্ঠানের নির্মাতা। সিসেমি স্ট্রিট টেলিভিশনকে শক্তিশালী শিক্ষার মাধ্যম হিসেবে ব্যবহার করে ১৯৬৯ সাল থেকে কাজ করে যাচ্ছে। সিসেমি ওয়ার্কশপ এমন একটি উদ্ভাবনী মাধ্যম যা শিশুদেরকে আরো বেশি সম্পন্ন, আরো সবল ও আরো সদয় হয়ে উঠতে কাজ করে যাচ্ছে। সংস্থাটি ১৫০টিরও অধিক দেশে শিশুদের জন্য বিভিন্ন মাধ্যমে আনুষ্ঠানিক শিক্ষা ও জনসেবামূলক কর্মসূচি বা প্রকল্প চালু রেখেছে, এই সকল উদ্যোগ বা প্রকল্প বিভিন্ন জনগোষ্ঠীর চাহিদার সাথে সঙ্গতি রেখে গবেষণার মাধ্যমে তৈরি করা হয়।


বিবার্তা/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com