শিরোনাম
জবির দুই গবেষক আবিষ্কার করলেন নতুন প্রজাতির ব্যাঙ
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৬
জবির দুই গবেষক আবিষ্কার করলেন নতুন প্রজাতির ব্যাঙ
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রাণীবিদ্যা বিভাগের ৬ষ্ঠ ব্যাচের ছাত্র হাসান আল রাজি চয়ন একটি নতুন প্রজাতির ব্যাঙের আবিষ্কার করেছেন।


এই কাজে সহযোগিতায় ছিলেন একই বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী মার্জান মারিয়া। পুরো গবেষণা কাজটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবির বিন মোজাফফর।


তারা ২০১৯ সালের এপ্রিল-মে মাসে মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যান ও আদমপুর সংরক্ষিত বন থেকে ১৮-২২ মিলিমিটার আকৃতির কিছু ছোটো ব্যাঙ সংগ্রহ করেন। ব্যাঙগুলোর শারীরিক গঠন, ডিএনএসহ নানান পরীক্ষা নিরীক্ষার পর দেখা যায় এটি একটি Raorchestes প্রজাতির ব্যাঙ। যে ব্যাঙটি এর আগে আবিষ্কার করা হয়নি।


ব্যাঙটির আবিষ্কারের বিষয়ে জানতে চাইলে প্রাণী গবেষক হাসান আল রাজি চয়ন বলেন, ব্যাঙটি সংগ্রহের পর আমরা নানান পরীক্ষা নিরীক্ষা করে দেখেছি এই ব্যাঙটি সম্পর্কে আগে কোনো তথ্য কোথাও প্রকাশ হয়নি। ব্যাঙটির নামকরণ সম্পর্কে তিনি বলেন, আমরা ব্যাঙটির নাম দিয়েছি Raorchestes Razakhani। নামটি বাংলাদেশের বিখ্যাত প্রাণী বিজ্ঞানী ড. আলী রেজা খানের নাম অনুসারে রাখা হয়েছে।


তিনি আরো বলেন, ব্যাঙ সম্পর্কিত গবেষণাপত্রটি খুব শিগগিরই আমেরিকান বিখ্যাত জার্নাল Zookeys এ প্রকাশিত হবে। এই আবিষ্কারকে তিনি দেশবাসীকে মুজিব বর্ষের একটি উপহার হিসেবে দিতে চান বলে জানান।


বিবার্তা/আদনান/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com