শিরোনাম
বঙ্গবন্ধুকে নিয়ে জবি শিক্ষকের পাঁচ বই!
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪৭
বঙ্গবন্ধুকে নিয়ে জবি শিক্ষকের পাঁচ বই!
ফাইল ছবি
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মুজিববর্ষ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধুর সহধর্মীনি বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবকে উৎসর্গ করে "অসাম্প্রদায়িক চেতনা ও জাতি গঠনে বঙ্গবন্ধু", "বঙ্গবন্ধু স্বাধীনতা ও বাংলাদেশ", "মহানায়কের বিদায় স্মরণ কালের নির্মম ট্রাডিজি", "স্মৃতিতে ভাস্বর বঙ্গবন্ধু", "বঙ্গবন্ধুকে নিয়ে বিচিত্র রচনা সম্ভার" শিরোনামে মোট পাঁচটি বই সম্পাদনা করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক জি এম তারিকুল ইসলাম।


বইগুলো প্রকাশ করেছে গ্রন্থ কুটির। পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায় ১৬৪-১৬৬ নং স্টলে।


এ সম্পর্কে তিনি বলেন, পাঁচটি বইয়ে বঙ্গবন্ধুর ছাত্র জীবন, রাজনৈতিক জীবন, আন্দোলন সংগ্রাম, মহান মুক্তিযুদ্ধের নেতৃত্বসহ তাঁর জীবনের নানান গুরুত্বপূর্ণ দিক উঠে এসেছে। বঙ্গবন্ধুকে হত্যার পর রাজনৈতিক প্রেক্ষাপট বিশেষ ভাবে তুলে এনেছি। তার পাশাপাশি দেশে ও দেশের বাহিরে বঙ্গবন্ধুকে মূল্যায়ন বিষয়ক নানান দিক আলোকপাত করা হয়েছে।


তিনি আরো বলেন, বইগুলো বঙ্গবন্ধুকে জানতে আগ্রহী শিক্ষক, শিক্ষার্থী, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ গবেষকদের বিশেষভাবে সহযোগিতা করবে।


বইগুলো উৎসর্গের বিষয়ে তিনি বলেন, জাতির জনকের সহধর্মীনি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সব সময়ই বঙ্গবন্ধুকে সাহস দিয়েছেন। মুক্তিযুদ্ধ পূর্ববর্তী সময় ও মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বঙ্গবন্ধু কারাবাসের দিনগুলোতে তার অবদান ছিল অবিস্মরণীয়। তাই বইগুলো বঙ্গমাতাকে উৎসর্গ করেছি।


উল্লেখ্য, তিনি এখন পর্যন্ত মোট ১৫টি বই রচনা ও সম্পাদনা করেছেন। তার প্রথম বই প্রকাশিত হয় ২০০৯ সালে।


বিবার্তা/আদনান/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com