শিরোনাম
৫২’র ব্যানারে সাত বীরশ্রেষ্ঠ!
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৯:১৪
৫২’র ব্যানারে সাত বীরশ্রেষ্ঠ!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভাষা শহীদদের পরিবর্তে মহান মুক্তিযুদ্ধে শহীদ হওয়া সাত বীরশ্রেষ্ঠ’র ছবি ব্যবহার করে ব্যানার বানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) সংগীত বিভাগ।


২১ শে ফেব্রুয়ারি প্রভাতফেরি নিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ ব্যবহার করেছে বীরশ্রেষ্ঠদের ছবি সম্বলিত ব্যানার। এ নিয়ে সমালোচনা শুরু হয়েছে সর্বত্র।


জানা গেছে, ২১ ফেব্রুয়ারি সকালে বিভাগের পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে র‌্যালি ও পুষ্পস্তবক অর্পণ কর্মসূচি হাতে নেয় বিভাগটি। এজন্য ব্যানার তৈরি করা হয়।


সেই ব্যানারের মাঝখানে লেখা ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের জানাই বিনম্র শ্রদ্ধা।’ এর একপাশে শহীদ মিনার এবং অন্যপাশে সাতটি ছবি। তবে সেগুলো ভাষা শহীদ সালাম, বরকত, রফিক কিংবা জব্বারের নয়। ছবিগুলো মহান মুক্তিযুদ্ধে শহীদ হওয়া বীরশ্রেষ্ঠ বাঙালিদের। যারা মহান মুক্তিযুদ্ধে দেশমাতৃকার টানে নিজেদের জীবন উৎসর্গ করেছেন।


এদিকে, ব্যানারটির ছবি শনিবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবার নামের একটি ফেসবুক পেইজে ভাইরাল হয়ে পড়ে। রেজওয়ান হোসাইন নামের আইডি থেকে ছবিটি পোস্ট করা হয়। সেখানে রেজওয়ান হোসাইন লেখেন, ‘৫২ ও ৭১ কিংবা রফিক, সালাম, বরকতদের সাথে বীরশ্রেষ্ঠদের পার্থক্য, এতটুকু মনে রাখার জন্য কি আসলেই ইতিহাস নিয়ে পিএইচডি করতে হয়? অথচ আপনারাই নিজেদেরকে দেশের প্রথম শ্রেণির নাগরিক ভাবেন এবং নিজেদের নামের সাথে প্রথম সারির একটি বিশ্ববিদ্যালয়ের ট্যাগ লাগিয়ে চলেন। এখানেই শেষ নয়, আবার আপনারাই অন্যদের ব্যানারের ভুল দেখে হাসাহাসি করেন, ট্রল করে মজা নেন। বলি কী, আগে নিজেদেরকে তো শোধরান! একের পর এক যা চলছে ক্যাম্পাসে, তাতে অদূর ভবিষ্যতে শুধু ট্রল করা ছাড়া কেউ আর রাজশাহী বিশ্ববিদ্যালয়কে নিয়ে গর্ব করার সাহস পাবে না! খোদা হাফেজ।’ এই পোস্টে একের পর এক বিরূপ মন্তব্য পড়তে থাকে এবং অনেকেই এর সমালোচনা করেন।


এ বিষয়ে রাবির ইতিহাস বিভাগের অধ্যাপক আবুল কাশেম বলেন, সংগীত বিভাগের এ ধরনের ভুল অমার্জনীয়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com