শিরোনাম
চীনের আইপিটিআরসির ‘সেরা কবি’র পুরস্কার গ্রহণ কবি সামাদের
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২০, ১৯:১৬
চীনের আইপিটিআরসির ‘সেরা কবি’র পুরস্কার গ্রহণ কবি সামাদের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের ইন্টারন্যাশনাল পোয়েট্রি ট্রান্সলেশন এন্ড রিসার্চ সেন্টারের (আইপিটিআরসি) ‘দি ইন্টারন্যাশনাল বেস্ট পোয়েট’-এর পুরস্কার গ্রহণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর কবি মুহাম্মদ সামাদ।


শনিবার (২৫ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলরের কার্যালয়ে আইপিটিআরসির প্রতিনিধি চীনের ইলেকট্রনিক সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটির শিক্ষক মিজ ইন শিয়াওহুয়া ২০১৮ সালের সেরা কবির পুরস্কারটি কবি মুহাম্মদ সামাদের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন। এসময় শিয়াওহুয়ার সঙ্গে ছিলেন তার স্বামী একই বিশ্ববিদ্যালয়ের পিএইচ. ডি গবেষক আলতাফ হোসেন।


২০১৮ সালে কাব্য-সাহিত্যে অবদানের জন্য আইপিটিআরসি দশ দেশের দশ জন কবিকে ‘দি ইন্টারন্যাশনাল বেস্ট পোয়েট’ মনোনীত করে। এদের মধ্যে বাংলাদেশ থেকে কবি ‍মুহাম্মদ সামাদ মনোনীত হন।


অন্য দেশের নয়জন কবি হলেন: ১. রুমানিয়ার ড্রাগোস বারবু , ২. তুরস্কের হিলাল কারাহান, ৩. মেসিডোনিয়ার মাইট স্টেফোসকি, ৪. ক্যাতালুনিয়া-স্পেনের তনিয়া প্যাসোলা , ৫. সৌদি আরবের আলী আল-হাজমি , ৬. ভারতের মন্ডল বিজয় বেগ, ৭. আলবেনিয়ার ফাতিমি কুল্লি , ৮. চীনের দুয়ান গুয়ানঙা’ন এবং ৯. বেলজিয়ামের ডমিনিক হেক.


মুহাম্মদ সামাদ বাংলা ভাষা-সাহিত্যের একজন প্রতিভাবান ও জনপ্রিয় কবি। তার কবিতা ইংরেজি, চীনা, গ্রিক, সুইডিশ, সার্বিয়ান, হিন্দি, সিনহালি প্রভৃতি ভাষায় অনূদিত হয়েছে।


কাব্যক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য তিনি সিটি আনন্দ-আলো পুরস্কার, সৈয়দ মুজতবা আলী সাহিত্য পুরস্কার, কবি সুকান্ত সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ পুরস্কার, কবি জসীম উদ্দীন সাহিত্য পুরস্কার, ত্রিভূজ সাহিত্য পুরস্কার, কবি বিষ্ণু দে পুরস্কার, কবিতালাপ পুরস্কারসহ অনেক সম্মাননা লাভ করেন।


মুহাম্মদ সামাদের প্রকাশিত উল্লেখযোগ্য কাব্য গ্রন্থগুলো হচ্ছে: আমি তোমাদের কবি; আমার দু’চোখ জলে ভরে যায়; আজ শরতের আকাশে পূর্ণিমা; চলো, তুমুল বৃষ্টিতে ভিজি; পোড়াবে চন্দন কাঠ; আমি নই ইন্দ্রজিৎ মেঘের আড়ালে; একজন রাজনৈতিক নেতার মেনিফেস্টো; প্রেমের কবিতা; কবিতাসংগ্রহ ও Selected Poems|


কবি মুহাম্মদ সামাদের জন্ম ১৯৫৬ সালে তৎকালীন ময়মনসিংহ জেলার জামালপুরে। তিনি জাতীয় কবিতা পরিষদের সভাপতি। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে কর্মরত।


বিবার্তা/মাহমুদ/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com