জাবিতে 'তারুণ্য, রাজনীতি ও সহিষ্ণুতা' শীর্ষক পাবলিক লেকচার
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২০, ১২:৩২
জাবিতে 'তারুণ্য, রাজনীতি ও সহিষ্ণুতা' শীর্ষক পাবলিক লেকচার
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আইডিয়া বাংলাদেশ কর্তৃক আয়োজিত 'তারুণ্য, রাজনীতি ও সহিষ্ণুতা' বিষয়ক পাবলিক লেকচার অনুষ্ঠিত হয়েছে।


মঙ্গলবার (২১ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কমনরুমে লেকচারটি অনুষ্ঠিত হয়।


এসময় সরকার ও রাজনীতি বিভাগের সহকারী অধ্যাপক কামরুল হাসানের উপস্থিতিতে আইডিয়া বাংলাদেশ এর সংস্কৃতি বিষয়ক কর্মী নাহিদা সুলতানার সঞ্চালনায় প্রধান আলোচক হিসাবে 'তারুণ্য, রাজনীতি ও সহিষ্ণুতা'র ওপর বিস্তারিত আলোচনা করেন সরকার ও রাজনীতি বিভাগের ৪২ ব্যাচের শিক্ষার্থী ও প্রশিক্ষক মুজাহিদুল ইসলাম জাহিদ৷


তিনি 'তারুন্যের সংজ্ঞা, তারুণ্যের ব্যাপ্তিকাল, তরুণদের কর্তব্য' ও 'রাজনীতির সংজ্ঞা, পরিধি, বর্তমান রাজনীতির প্রেক্ষাপট, রাজনীতির পথে প্রতিবন্ধকতা, সহিষ্ণুতা, তারুণ্য ও রাজনীতির পথে সহিষ্ণুতার গুরুত্ব, সহিষ্ণুতার পথে প্রতিবন্ধকতা ও প্রতিবন্ধকতা থেকে উত্তরণের উপায়' সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।


তিনি বলেন, স্বাধীনতা উত্তর বাংলাদেশের ইতিহাসে আমরা গণহত্যা, অভ্যুত্থান, পাল্টা অভ্যুত্থান, গণঅভ্যুত্থান, বিরোধী দলের উপর নিপীড়নসহ নানা অসহিষ্ণু কার্যক্রম দেখতে পাই। এমন প্রেক্ষাপটে সুষ্ঠু রাজনৈতিক চর্চা ও গনতন্ত্রের প্রতিষ্ঠায় সহিষ্ণুতার চর্চার কোন বিকল্প নেই।


এছাড়াও এসময় সহিষ্ণুতার ওপর বিস্তারিত আলোচনা করেন সরকার ও রাজনীতি বিভাগের ৪৫ ব্যাচের শিক্ষার্থী শাহাব আহমেদ ও ৪৭ ব্যাচের শিক্ষার্থী আল হাবিব।


উল্লেখ্য, আইডিয়া বাংলাদেশ একটি গবেষণা সংস্থা। "শান্তি এবং উন্নতির জন্য আইডিয়া" স্লোগানকে ধারণ করে আর্থ-সামাজিক, রাজনৈতিক ও সমসাময়িক বিষয় নিয়ে সংগঠনটি নিয়মিত কাজ করে যাচ্ছে।


বিবার্তা/শিহাব/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com