শিরোনাম
অবিলম্বে সেক্সুয়াল হেরাজমেন্ট কোর্ট করতে হবে: সাদ্দাম
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২০, ১৫:১৮
অবিলম্বে সেক্সুয়াল হেরাজমেন্ট কোর্ট করতে হবে: সাদ্দাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনতিবিলম্বে সেক্সুয়াল হেরাজমেন্ট কোর্ট করতে হবে, আজকের সমাবেশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আমরা এই আল্টিমেটাম দিচ্ছি। সেই সাথে বাংলাদেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে এই কোর্ট প্রতিষ্ঠা করতে হবে।


রবিবার (৫ জানুয়ারি) রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধনে তিনি এসব কথা বলেন।


সাদ্দাম বলেন, রবিবারের এই ন্যক্কারজনক ঘটনার প্রতিবাদে বাংলাদেশ ছাত্রলীগই প্রথম প্রতিবাদ মিছিল করে। আমাদের এই প্রতিবাদ শুধু এই একটি ধর্ষণের প্রতিবাদ নয়, বরং সারা বাংলাদেশে প্রত্যন্ত অঞ্চলে এধরনের। যত অপকর্ম হয় বা হচ্ছে আমাদের প্রতিবাদ সেই সবার জন্যই। এসকল প্রতিটি ঘটনা আমদের মনুষ্যত্বের জন্য চরম অপমানজনক, জাতির কাছে কলঙ্ক। দেশের একটি নারীও যেন নিপীড়নের স্বীকার না হয় সে জন্য বাংলাদেশ ছাত্রলীগ দায়বদ্ধ থাকবে।


তিনি আরো বলেন, কোনো ধর্ষকের ঠাই এই ৫৬ হাজার বর্গমাইলের বাংলাদেশে হবে না। কোনো ধর্ষক কারো স্বজন হতে পারে না, তারা নিজেদেরকে পশুদের চেয়েও নিকৃষ্ট প্রমাণ করেছে। নারীদের জন্য নিরাপদ শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মস্থল, অবাধ চলাচল নিশ্চিত করার জন্য ছাত্রলীগ নিরলস কাজ করে যাচ্ছে। যিনি নিপীড়নের স্বীকার হয়েছে তার পাশে যেমন ছাত্রলীগ রয়েছে, তেমনি ভুক্তভোগী নারীর সকল আইনি সেবা, মেডিকেল সেবা নিশ্চিত করার সকল দায়িত্ব বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিতে হবে। সেই সাথে পুলিশের কাছে আমাদের আহবান থাকবে দ্রুত সময়ের মধ্যে এই ঘটনার বিচার নিশ্চিত করতে হবে।


সাদ্দাম আরো বলেন, শুধুমাত্র ধর্ষণের বিচার নিশ্চিত করেই ছাত্রলীগ থেমে থাকবে না, বরং যে সমাজ এই ধরনের ধর্ষক তৈরি করছে, সেই ঘুণে ধরা সমাজকে ভেঙে নতুন মানবতার সমাজ নির্মাণ করতেও বাংলাদেশ ছাত্রলীগ অগ্রণী ভূমিকা পালন করবে। প্রতিটি নারীকে নিরাপদ না করা পর্যন্ত ছাত্রলীগ রাজপথ ছাড়বে না। এই ঘটনার বিচার নিশ্চিত না করা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় জেগে থাকবে, প্রতিবাদ অব্যাহত থাকবে।


নারী শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি নারী মাথা উঁচু করে চলতে শিখুন, অন্যায় অবিচারে বিন্দুমাত্র ছাড় দেয়া চলবে না। যেখানেই আপনার সাথে কোনো অন্যায় হবে, সেখানেই সাথে সাথে প্রতিবাদ করবেন, আপনাদের সেই প্রতিবাদে শামিল হবে ছাত্রলীগ।


এসময় প্রতিবাদ সমাবেশে আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও কেন্দ্রীয় ছাত্রলীগ ও ডাকসুর নেতা কর্মী ও নারী শিক্ষার্থীরা।


বিবার্তা/আদনান/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com