চিরকাল রবে কীর্তি তোমার
প্রকাশ : ১৬ মার্চ ২০১৮, ২২:৩১
চিরকাল রবে কীর্তি তোমার
প্রিন্ট অ-অ+

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন আজ। আজ তাঁরই জন্মদিন, যিনি বাঙালিকে ইতিহাসে প্রথমবারের মতো দিয়েছেন একটি স্বাধীন দেশ, একটি পতাকা ও একটি জাতীয় সঙ্গীত। তাই তো তিনি এই বাংলার অবিসংবাদিত নেতা।


আমরা ভুলতে পারি না একাত্তরের ২৫ মার্চের কথা। সেই কালো রাতে গণহত্যা শুরুর পাশাপাশি হানাদার পাকবাহিনী তাঁকে ধরে নিয়ে পশ্চিম পাকিস্তানে কারাবন্দী করে। কিন্তু হানাদাররা জানতো না যে, মুজিবকে বন্দী করলে এদেশের প্রতিটি মুক্তিকামী মানুষই হয়ে উঠবে একেকজন মুজিব। বাস্তবে হয়েছিলও তা-ই। তাঁর নামেই পরিচালিত হয় মুক্তিযুদ্ধ। ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর বাঙালি পায় স্বাধীনতা। যে স্বাধীনতার জন্য এ জাতি অপেক্ষা করেছে হাজার বছর। বায়ান্নের ভাষা আন্দোলন, ৬৬এর ৬ দফা, ৬৯এর গণঅভ্যুত্থানের মাধ্যমে বাঙালি জাতিকে মুক্তির এ লড়াইয়ের জন্য ধীরে ধীরে তৈরি করেছিলেন বঙ্গবন্ধু।


আমরা স্বাধীন হলাম, পাকিস্তানের বন্দীশালা থেকে মুক্ত হয়ে প্রিয় স্বদেশে ফিরলেন বঙ্গবন্ধুও। কিন্তু দুর্ভাগ্য আমাদের। পাকিস্তানী হানাদারদের তছনছ করে ফেলা দেশকে গুছিয়ে তোলার আগেই নেমে এলো এক ভয়াল রাত। আত্মীয়-পরিজন সবাইকেসহ বঙ্গবন্ধুকে হত্যা করে রক্তের বন্যা বইয়ে দিলো একদল ঘাতক। যে অপকর্ম একাত্তরের ২৫ মার্চ গণহত্যার রাতেও করতে সাহস করেনি পাকিস্তানী হানাদার বাহিনী, পচাত্তরের ১৫ আগস্টের কালো রাতে তা-ই করে বসলো একদল বাঙ্গালি কুলাঙ্গার। ওরা ভেবেছিল, বঙ্গবন্ধুকে হত্যা করে তাঁকে মুছে ফেলা হয়েছে। কিন্তু ওরা জানতো না, যে মানুষ ইতিহাস সৃষ্টি করেন, তাঁকে ইতিহাস থেকে মুছে ফেলা যায় না। ইতিহাস তাঁকে পরম মমতা ও শ্রদ্ধায় চিরকাল স্মরণ করে।


আবারও বলি, বঙ্গবন্ধুর জন্যই আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। স্বাধীন জাতি হিসেবে বিশ্বদরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পেরেছি। দেশের স্বাধীনতার জন্য তিনি যেমন আজীবন সংগ্রাম করে গেছেন, তেমনি জীবন দিতেওকুণ্ঠাবোধ করেননি। তাই এ জাতি চিরকাল পরম শ্রদ্ধা ও আন্তরিক কৃতজ্ঞতার সঙ্গে তাঁকে স্মরণ করবে। “যতদিন রবে পদ্মা মেঘনা গৌরী যমুনা বহমান, ততদিন রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com