ভুটানে বাংলাদেশ দূতাবাস ভবনের নির্মাণকাজ শুরু
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ১৮:১৫
ভুটানে বাংলাদেশ দূতাবাস ভবনের নির্মাণকাজ শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

থিম্পুতে বাংলাদেশ দূতাবাস ভবনের নির্মাণকাজ চালু হচ্ছে। সোমবার (২৭ নভেম্বর) ভুটানের রাজধানী থিম্পুর নতুন কূটনৈতিক এলাকা হেজো-সামতেলিংয়ে ভুটান সরকার কর্তৃক প্রদত্ত জমিতে বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ভবন নির্মাণের জন্য নির্মাণ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভুটান ও বাংলাদেশ নিজ নিজ রাজধানীতে দুই দেশের পরস্পরের দূতাবাস ভবন নির্মাণের জন্য জমি প্রদান করেছে।


এর ধারাবাহিকতায় ভুটান সরকার থিম্পুর সুপ্রিম কোর্টের পাশে নির্ধারিত কূটনৈতিক এলাকায় বাংলাদেশের জন্য ১ দশমিক ৫ একর জমি দেয়। ওই জমিতে দূতাবাস ভবন নির্মাণের জন্য ২০১৭ সালের ১৯ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ভুটানের রাজা ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।


ভুটান সরকারের দেওয়া জমিতে ভবন নির্মাণের জন্য আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ভুটানের ‘বজ্র বিল্ডার্স প্রাইভেট লিমিটেড’ নামক নির্মাণকারী প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়। সোমবার বাংলাদেশ দূতাবাস ও বজ্র বিল্ডার্সের সঙ্গে ভবন নির্মাণের আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হয়।


চুক্তিতে স্বাক্ষর করেন ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শিবনাথ রায় এবং বজ্র বিল্ডার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা জামশো।


এ সময় ভুটানের পঞ্চম রাজার রয়েল চেম্বারলিন এবং চতুর্থ রাজার রয়েল চেম্বারলিন, পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা, পররাষ্ট্র সচিব, ভুটানে নিযুক্ত ভারতের চার্জ দ্য অ্যাফেয়ার্স, ভুটানের পররাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় এবং থিম্পু সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন। বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান সুজন দেবনাথ অনুষ্ঠান পরিচালনা করেন।


থিম্পুতে বাংলাদেশ ভবন নির্মাণ প্রকল্পটির সময় ধরা হয়েছে ১৮ মাস। এতে ১ দশমিক ৫ একর জমিতে দূতাবাস ভবন, রাষ্ট্রদূতের বাসভবন, স্টাফ কোয়ার্টার্স ও মাল্টিপারপাস হল মোট চারটি ভবন নির্মাণ এবং আনুষঙ্গিক কার্যাবলি সম্পাদিত হবে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com