মালয়েশিয়ায় হাইকমিশনের উদ্যোগে শহীদ দিবস পালিত
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০১:২৮
মালয়েশিয়ায় হাইকমিশনের উদ্যোগে শহীদ দিবস পালিত
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ায় যথযোগ্য মর্যাদায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে পালিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।


দিবসটি উপলক্ষে মঙ্গলবার ( ২১ শে ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলন, অস্থায়ী শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন, এক মিনিট নিরবতা পালন, বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া, বাণী পাঠ, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও আলোচনা সভার মধ্যদিয়ে পালিত হয় এবারের অনুষ্ঠান।


বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব রেহানা পারভীনের প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার।


সভাপতির বক্তব্যে হাইকমিশনার বলেন, ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারিতে মাতৃভাষা ‘বাংলা’-এর মর্যাদা রক্ষায় যে সকল ভাষা শহিদ প্রাণ দিয়েছিলেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং মাতৃভাষার মর্যাদা ও সম্মানকে সমুন্নত রাখতে সম্মিলিতভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, যে তার ঐন্দ্রজালিক নেতৃত্বে ১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত সংগ্রামের মধ্য দিয়ে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।


অনুষ্ঠানে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন পাঠ করেন বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (শ্রম) মো. নাজমুস সাদাত সেলিম, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করেন শ্রম কাউন্সেলর মোহাম্মদ জহিরুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রীবাণী পাঠ করেন  কাউন্সেলর (রাজনৈতিক) ও দূতালয় প্রধান ফারহানা আহমেদ চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মিয়া মুহাম্মদ কিয়ামুদ্দিন।


অনুষ্ঠানে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হাইকমিশনের প্রশাসনিক কর্মকর্তা মাহমুদ মিয়া।


এসময় আন্তর্জাতিক মাতৃভাষার উপর নির্মিত একটি প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের শেষাংশে চাইনিজ ভাষায় বক্তব্য রাখেন স্থানীয় নাগরিক। অনুষ্ঠানে হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি আরও উপস্থিত ছিলেন, মালয়েশিয়া আওয়ামী লীগ, শ্রমিক লীগসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, প্রবাসী অধিকার পরিসদের নেতাকর্মীরা।


বিবার্তা/মো. আরিফুজ্জামান/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com