ই-পাসপোর্ট জটিলতায় স্পেনে ৬০০ প্রবাসীর বৈধ হওয়া অনিশ্চিত!
প্রকাশ : ২৭ নভেম্বর ২০২২, ১৫:৪৩
ই-পাসপোর্ট জটিলতায় স্পেনে ৬০০ প্রবাসীর বৈধ হওয়া অনিশ্চিত!
স্পেন প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু না হওয়ায় ৬ শতাধিক প্রবাসী বাংলাদেশির বৈধ হওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। এ সমস্যা সমাধানে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের সঙ্গে এক মতবিনিময় সভা করছেন প্রবাসী বাংলাদেশিরা।


বাংলাদেশি মানবাধিকার সংগঠন ‘ভালিয়েন্তে বাংলা’র উদ্যোগে গত ২৪ নভেম্বর বিকেলে দেশটির রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।


এসময় দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, প্রথম কাউন্সিলর (শ্রম) মুতাসিমুল ইসলাম, পলিটিক্যাল কাউন্সিলর দীন মোহাম্মদ ইমাদুল হকসহ দূতাবাসের সকল কর্মকর্তার পাশাপাশি স্পেনের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


সভায় বাংলাদেশিদের পাসপোর্ট সমস্যা, দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু, বয়সের গড়মিল, রি-ইস্যু পাসপোর্ট প্রবাসীরা দ্রুত পায় এবং যাদের বয়সের গড়মিল রয়েছে সকলকে সংশোধনের সুযোগ দেওয়ার দাবি জানান।


বিশেষ করে তথ্য সংশোধন জটিলতায় পাসপোর্ট না পাওয়ার বিষয়টি তারা রাষ্ট্রদূতের নিকট ব্যক্ত করেন এবং ই-পাসপোর্ট নবায়ন না হওয়ায় ছয়শত প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ অনিশ্চিতসহ পাসপোর্ট না পাওয়ায় সৃষ্ট অভিবাসন জটিলতা তুলে ধরেন। পাসপোর্ট প্রদানকে কেন্দ্র করে দেশে একটি সংঘবদ্ধ ও সক্রিয় দালালচক্রের প্রতারণার কথাও ভুক্তভোগী প্রবাসীগণ রাষ্ট্রদূতকে অবহিত করেন এবং তা প্রতিকারের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের দাবি জানান।


এসময় রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বলেন, প্রবাসীদের পাসপোর্ট সমস্যার কথা দূতাবাস নিয়মিতভাবে সরকারের বিভিন্ন পর্যায়ে অবহিত করে। রাষ্ট্রদূত তাদের ভোগান্তির কথা সরকারের যথাযথ কর্তৃপক্ষের নিকট পুনরায় তুলে ধরবেন বলে আশ্বাস দেন।


স্পেনে বাংলাদেশ দূতাবাসেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত অনিয়মের বিরুদ্ধে জিরো টলারেন্স বাস্তবায়ন করে প্রবাসবান্ধব সরকারের সুফল সাধারণ প্রবাসীদের মাঝে পৌঁছে দিতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ প্রবাসীদের আশ্বাস দেন।


ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহীর উপস্থাপনায় মতবিনিময় সভায় কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সিনিয়র সহ-সভাপতি আলামীন মিয়া, সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক মিল্টন ভূঁইয়া কচি, বিক্রমপুর মুন্সিগঞ্জ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি মাহবুবুর রহমান ঝন্টু, নারায়ণগঞ্জ জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি একরামুজ্জামান কিরণ, ঢাকা জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক এম এইচ মাসুদুর রহমান, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের আব্দুল কায়ূম মাসুক, এইচ এম দবির তালুকদার, সাইফুল মুন্সী ইকবাল, কমিউনিটি নেতা আব্দুল মজিদ সুজন।


বিবার্তা/মাহমুদ/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com