ভ্রমণসাহিত্যে অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার পেলেন প্রবাসী সাংবাদিক রফিক আহমদ খান
প্রকাশ : ১৬ নভেম্বর ২০২২, ১৬:২২
ভ্রমণসাহিত্যে অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার পেলেন প্রবাসী সাংবাদিক রফিক আহমদ খান
আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে
প্রিন্ট অ-অ+

ভ্রমণসাহিত্যে অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার ২০২২ পেয়েছেন মালয়েশিয়া প্রবাসী সাংবাদকি ও লেখক রফিক আহমদ খান। 'মালায়ুর দেশে' পাণ্ডুলিপির জন্য তিনি এ পুরস্কার পান। চট্টগ্রামের সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান অক্ষরবৃত্ত এই পুরস্কার দিয়ে থাকে। রফিক আহমদ খান-সহ বিভিন্ন ক্যাটাগরিতে ‘অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার ২০২২’ পেয়েছেন ৬ লেখক।


অন্য পুরস্কারপ্রাপ্ত লেখকরা হলেন— শিশুসাহিত্যে (ভূতের গল্প) ইমরুল ইউসুফ, কিশোরসাহিত্যে (সায়েন্স ফিকশন) নাসরীন মুস্তাফা, মননশীলসাহিত্যে (প্রবন্ধ) অমল বড়ুয়া, বিবিধ ক্যাটাগরিতে (প্রকৃতি) হাসান জাহিদ ও (স্বাস্থ্য) ডা. আহাদ আদনান।


অক্ষরবৃত্ত প্রকাশনের স্বত্বাধিকারী ও প্রকাশক আনিস সুজন বলেন, "মৌলিক সাহিত্যকর্ম তুলে আনার লক্ষ্যেই এই আয়োজন। ১০টি ক্যাটাগরিতে সারাদেশ থেকে প্রায় তিন হাজার পাণ্ডুলিপি জমা পড়ে। দেশের খ্যাতিমান সাহিত্যিক নিজ নিজ শাখায় বিচারকের দায়িত্বে ছিলেন। কয়েক ধাপে বাছাই শেষে ৬টি পাণ্ডুলিপি নির্বাচন করা হয়। পুরস্কার পাওয়া পাণ্ডুলিপিগুলো বই আকারে আগামী ২০২৩ সালের বইমেলায় প্রকাশ করা হবে এবং লেখদের ক্রেস্ট, সনদ, প্রশংসাপত্র ও লেখক সম্মানী হিসেবে ৫ হাজার টাকা নগদ প্রদান করা হবে।"


ভ্রমণসাহিত্যে পুরস্কার বিজয়ী লেখক রফিক আহমদ খান মননশীল লেখালেখির পাশাপাশি সাংবাদিকতার সাথেও জড়িত আছেন। তিনি বিডিনিউজের মালয়েশিয়া প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ইতিপূর্বে তাঁর প্রকাশিত গ্রন্থ 'প্রবাসের ব্যালকনিতে' পাঠক সমাদৃত হয়।


পুরস্কার বিজয়ী পাণ্ডুলিপি 'মালায়ুর দেশে' সম্পর্কে লেখক রফিক আহমদ খান বলেন, প্রকাশিতব্য এই বইয়ে পাঠক মালয়েশিয়া, মালয় জাতি, মালয়েশিয়ান চাইনিজ, মালয়েশিয়ান তামিল জাতির কৃষ্টি কালচারের পাশাপাশি ইন্দোনেশিয়ানদের সম্পর্কে ব্যাপক ধারণা পাবেন। এক কথায় মালয়েশিয়া, মালয়েশিয়ার মানুষ, তুনকু আবদুল রহমান ও মাহাথির মোহাম্মদ সম্পর্কে জানতে আগ্রহী পাঠকের তৃপ্তি মেটাবে এই বই।"


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com