মসজিদে নববির অন্যতম মুতাওয়াল্লি হাবিব মোহাম্মদ মারা গেছেন
প্রকাশ : ১৪ জুলাই ২০২২, ০৭:৩১
মসজিদে নববির অন্যতম মুতাওয়াল্লি হাবিব মোহাম্মদ মারা গেছেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মদিনার মসজিদে নববির অন্যতম মুতাওয়াল্লি আঘা হাবিব মোহাম্মদ আল আফারি মারা গেছেন। বুধবার (১৩ জুলাই) তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৫৮ বছর।


বুধবার আল আফারির মৃত্যুর খবর প্রকাশ করে মসজিদ কর্তৃপক্ষ। হারামাইন শরিফাইন নামে ফেসবুকের এক ভেরিফাইড পেজ থেকে তার মৃত্যুর প্রকাশ করে বলা হয়, মসজিদে নববির সবচেয়ে প্রবীণ মুতাওয়াল্লিদের অন্যতম আঘা হাবিব মোহাম্মদ আল আফারি মারা গেছেন।


বুধবার সন্ধ্যায় মসজিদে নববিতে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছে। আল আফারির মৃত্যুতে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলিম মাগফিরাত কামনা করেছে।


আঘা হাবিব মোহাম্মদ আল আফারি গত শতকের আশির দশকে আফ্রিকার জিবুতি থেকে মদিনায় আসেন। তখন বয়স ছিল মাত্র ১৮ বছর। মদিনায় আসার পর তিনি মসজিদে নববির মুতাওয়াল্লি নিযুক্ত হন। মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর পবিত্র রওজা মোবারকের দেখভাল করতেন।


২০১৯ সালে অসুস্থ হনমসজিদে নববির মুতাওয়াল্লি হাবিব মোহাম্মদ। তার আগ পর্যন্ত টানা ৩৮ বছর দায়িত্ব পালন করেন আল আফারি। এরপর সুস্থ হয়ে উঠতে পারেননি তিনি। অসুস্থতার কারণে ২০১৯ সালের দিকে দায়িত্বে অব্যাহতি দিতে বাধ্য হন আল আফারি। ওই সময় এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যদি অসুস্থতা আমাকে বাধ্য না করত, আমি কখনোই এ দায়িত্ব ছাড়তাম না।’


আল্লাহর অসংখ্য পবিত্র নিদর্শনের মধ্যে পবিত্র কাবা শরিফের পরই গুরুত্বপূর্ণ ও পবিত্র নিদর্শন পবিত্র মসজিদে নববি। মহিমান্বিত এ মসজিদে নববী অর্থ নবীর মসজিদ। এই মসজিদটিই হচ্ছে পৃথিবীর সর্বোত্তম ও পবিত্র স্থানের মধ্যে দ্বিতীয়।


এ মসজিদের গুরুত্ব ও মর্যাদা নিয়ে কুরআন ও হাদিসের অসংখ্য নির্দেশনা রয়েছে। এই মসজিদের অভ্যন্তরে দক্ষিণে অবস্থিত হজরত মুহাম্মদ (স.)-এর রওজা মোবারক, যা পবিত্র খানায়ে কাবার পর পৃথিবীর সর্বোত্তম স্থান হিসেবে স্বীকৃত।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbart[email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com