অবৈদ মজুদদারদের ছাড় নয়: বাণিজ্যমন্ত্রী
প্রকাশ : ২৫ মে ২০২২, ১৬:০৭
অবৈদ মজুদদারদের ছাড় নয়: বাণিজ্যমন্ত্রী
স্পেন প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাজারে কোনো পণ্যে সরবরাহ কমা মাত্রই কৃত্রিম সংকট তৈরি করতে ব্যস্ত থাকেন সিন্ডিকেট ব্যবসায়ীরা। এসব অসাধু ব্যবসায়ীরা অবৈধ মজুদ করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে দেয়। ব্যবসায়ীদের অতিমুনাফার লোভে পিষ্ট হচ্ছেন সাধারণ ক্রেতারা। ভোজ্য তেলের দাম অস্বাভাবিক বৃদ্ধির সময়ে মৌসুমি ফল তরমুজ নিয়েও একই ঘটনা ঘটেছে। ক্যাব বলছে, ব্যবসায়ীরা শতকরা ৪০%-এরও বেশি লাভ করেন।


বাংলাদেশে এই মুনাফালোভীদের দৌরাত্ম সবচেয়ে বেশি বাড়ে রমজান মাসে। সরবরাহ ঠিক থাকার পরেও ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দিয়ে মুনাফা লুটে। আর এর জন্য তারা কখনো সরবরাহ ব্যবস্থাকে বাধাগ্রস্ত করে আবার কখনো পণ্য মজুত করে বাজারে কৃত্রিম সংকট তৈরি করে। মুনাফালোভীরা শুধু রমজান মাস নয়, সবসময়ই অজুহাত খোঁজেন। যেমন ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের খবর এলেই বাজারে পেয়াজের দাম কেজি প্রতি ১০ টাকা বেড়ে যায়। অথচ দেশে পর্যাপ্ত পেঁয়াজের মজুত আছে। দেশে গমের মজুতে এখনো ঘাটতি না পড়লেও বাজারে দাম বাড়ছে। চালেরও একই অবস্থা।


বর্তমানে ৪ দিনের রাষ্ট্রীয় সফরে স্পেনে অবস্থান করছেন বানিজ্যমন্ত্রী টিপু মুনশি। সফরকালে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে তিনি বলেন,অসাধু ব্যবসায়ীরা সব সময় সুযোগের অপেক্ষায় থাকে, সেক্ষেত্রে ভোক্তা অধিকারের কর্মকর্তারা তাদের গুদামে অভিযান পরিচালনা করে, জরিমানা করে, জেল দেয় তবে সরবরাহ ঠিক থাকলে ভালো থাকলে এই সুযোগটা কেউ নিতে পারে না। সরবরাহ কম হলেই অসাধু ব্যবসায়ীরা সুযোগ নেয় তবে এ ব্যাপারে আমরা সতর্ক আছি, কেউ যদি অবৈধ মজুদ করে তাদের বিরুদ্ধে জাতীয় ভোক্তা অধিকারের মাধ্যমে শাস্তি ব্যবস্থা করা হবে।


উল্লেখ্য, মন্ত্রীর সফর সঙ্গী হিসেবে রয়েছেন আক্তার গ্রুপের চেয়ারম্যান জনাব ডক্টর কে. এম আক্তারুজ্জামান (সিআইপি) এবং এনভয় গ্রুপের চেয়ারম্যান জনাব কুতুব উদ্দিন আহমেদ। এছাড়াও বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব জনাব মোহাম্মদ মোস্তফা জামাল হায়দার।


বিবার্তা/ইসমাইল/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com