হাকিমপুরে প্যানেল চেয়ারম্যানের বিরুদ্ধে ‌‘ঈদ উপহারের চাল’ বিতরণে অনিয়মের অভিযোগ
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ১৩:০৫
হাকিমপুরে প্যানেল চেয়ারম্যানের বিরুদ্ধে ‌‘ঈদ উপহারের চাল’ বিতরণে অনিয়মের অভিযোগ
হিলি (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের সীমান্তবর্তী হাকিমপুর উপজেলার আলিহাট ইউনিয়ন পরিষদের প্যানেল (ইউপি) চেয়ারম্যান নিলুফা ইয়াসমিনের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের (ভিজিএফ)চাল বিতরণে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। সেই সাথে ঈদ উপহারের (ভিজিএফের) অধিকাংশ চাল গেছে কালোবাজারিদের হাতে।


শনিবার (৬ এপ্রিল) আলিহাট ইউনিয়ন পরিষদ কার্যালয়ে গিয়ে জানা গেছে, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে গরিব ও দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের (ভিজিএফের) চাল বিতরণ করা হয়েছে ৪ এপ্রিল, বৃহস্পতিবার।


খোঁজ নিয়ে জানা গেছে, এবারে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে আলিহাট ইউনিয়ন পরিষদে ভিজিএফ চালের বরাদ্দ এসেছে ৪ হাজার ৭'শ ব্যক্তির নামে।


ইউএনওর প্রতিনিধি হিসেবে উপজেলা যুব উন্নয়ন অফিসারের উপস্থিতিতে চাল বিতরণ করে থাকলেও ঈদ উপহারের চাল নিমিষেই চলে গেছে কালোবাজারিদের হাতে।


গত বছরের মাস্টার রোল সংশোধন করে চাল বিতরণ, তালিকার ব্যক্তিরা চাল না পাওয়া প্যানেল চেয়ারম্যান নিজেই অর্ধেক কার্ড বিতরণসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে প্যানেল চেয়ারম্যান নিলুফা ইয়াসমিনের বিরুদ্ধে।


চাল পাওয়া ফরমান আলী বলেন, বৃহস্পতিবার সকালে আমি আমার একটি কার্ডের চাল ইউনিয়ন পরিষদে তুলতে আসি। পরে আমাকে বলে চাল তুলে কি করবেন কার্ড (স্লিপ) দেন ৩২০ টাকা নিয়ে যান। আমি আর ঝামেলায় না গিয়ে চাল বিক্রি করে সেখান থেকে চলে আসি।


চালের টাকা পাওয়া আর একজন ফারুক হোসেন বলেন, সরকার আমাদের জন্য ১০ কেজি করে চাল বরাদ্দ দিচ্ছে আর তারা কার্ড বিক্রি করে দিয়ে আমাদের টাকা দিচ্ছে। চাল ব্যবসায়ীরা মানুষের মুখ দেখে কাউকে কার্ড প্রতি ৩০০ টাকা আবার কাউকে ৩২০ টাকা দিচ্ছে।


তিনি আরও বলেন, আমার গ্রামে ইউপি সদস্য কাউকে চালের কার্ড দিয়েছে এমন লোক আমি এখনো খুঁজে পাচ্ছি না।


নাম প্রকাশে অনিচ্ছুক অনেকে অভিযোগ করে বলেন, চাল নেওয়ার আগে আমাদের নাম লিখে নিয়ে গেছে এবং মাস্টার রোলে নাম ছিল পরে দেখি আমাদের কার্ড এর চাল তোলা হয়েছে। মেম্বার ও প্যানেল চেয়ারম্যান তার ইচ্ছা মতো পছন্দের লোকদের চালের পরিবর্তে টাকা দিচ্ছে।


ইউনিয়ন পরিষদের সাথে সংশ্লিষ্ট নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্যক্তি বলেন, প্রধানমন্ত্রী ঈদ উপলক্ষ্যে গরীব ও দুস্থদের মাঝে উপহারের চাল দিয়েছেন কিন্তু সেই চাল নিমিষেই চলে যাচ্ছে কালোবাজারিদের কাছে। আমাদের ইউনিয়নের প্রায় পাঁচ হাজার চালের কার্ড বরাদ্দ পেয়েছে। ১১ টি ইউপি সদস্যকে ২১৫ টি চালের কার্ড (স্লিপ) দেওয়া হয়েছে বাকি অর্ধেক কার্ড প্যানেল চেয়ারম্যান নিলুফা ইয়াসমিন নিজ ইচ্ছে মতো বিতরণের কথা বলছেন।


তিনি আরও বলেন, গত বছর প্রতিটি ইউপি সদস্য ১৭০ টি করে কার্ড পেয়েছিলেন এবার ওই মাস্টার রোলের সাথে নতুন করে ৪৫ টি নাম সংযোজন করে পূর্বের মাস্টার রোল দিয়ে চাল বিতরণ করা হয়েছে অভিযোগ করেন তিনি।


ইউনিয়ন পরিষদে ভিজিএফের চাল ক্রেতা শরিফুল ইসলাম (বোটর) বলেন, এবারে চাল কিনেছি। তবে ব্যবসা তেমন একটা করতে পারি নাই। চাল কম হয়েছে কি না প্রশ্ন করলে তিনি অস্বীকার করে বলেন না ভাই চাল কমে নাই বাদ দেন তো।


ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নিলুফা ইয়াসমিন বলেন, ঈদ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে (ভিজিএফ) চাল আমার ইউনিয়নে ৪ হাজার ৭'শ মানুষের মাঝে বিতরণের জন্য ৪৭ মেট্রিকটন চাল বরাদ্দ পেয়েছি। সেই অনুযায়ী চাল বিতরণ করা হয়েছে। আমি প্রতিটি ইউপি সদস্যকে ২১৫ টি করে কার্ড দিয়েছি আর বাকি কার্ড আমি নিজে বিতরণ করেছি।


আপনি এসব কার্ড কোন গ্রামে বিতরণ করেছেন বা কাকে দিয়েছেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি বিতরণ করেছি আপনি খুঁজে নেন।


আপনার নিজ গ্রামে কতোগুলো কার্ড দিয়েছেন এমন প্রশ্নের উত্তরে ভেবে চিন্তে প্যানেল চেয়ারম্যান বলেন, ৪৮ টি বিতরণ করেছি। দুই এক জনের নাম বলেন এমন কথা বলতেই রেগে গিয়ে তিনি বলেন, আমি বিতরণ করেছি আপনি খুঁজে নেন তো ভাই।


কালোবাজারিদের কাছে কার্ড বিক্রির বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, ভুল বললেন আমি ২৪০০ কার্ড বিক্রি করলে স্থির থাকতে পারি? আমি বললাম তো বিতরণ করেছি।


তিনি বলেন, ঈদ চলে আসায় আমি ৯টি ওয়ার্ড এর চাল বিতরণ এক দিনেই বিতরণ শেষ করেছি।


তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাসে হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত রায় জানান, ইউনিয়নে গরীব দুস্থদের মাঝে ১০ কেজি করে চাল দিবে এটাই নিয়ম। ঈদ উপহারের চাল নিমিষেই কালোবাজারিদের হতে যাওয়া, পূর্বের মাস্টার রোল সংশোধন ও নতুন নাম সংযোজন করে চাল বিতরণ, চাল ক্রেতা শরিফুল ইসলামের এসব কাজে সংযুক্ততা সব বিষয় নিয়ে চেয়ারম্যানকে ডাকবো এবং আমি বিষয়গুলো তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।


বিবার্তা/রব্বানী/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com