‘খেলার মাঠ কমায় অপরাধ বাড়ছে’
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩, ২৩:৫৮
‘খেলার মাঠ কমায় অপরাধ বাড়ছে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানী ঢাকায় খেলার মাঠ কমায় অপরাধ প্রবণতা বাড়ছে বলে মন্তব্য করেছেন ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভলাপমেন্টের (আইপিডি) নির্বাহী পরিচালক পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান। তিনি বলেন, ঢাকায় যে হারে খেলার মাঠ কমছে তাতে শিশু-কিশোরদের সুস্থভাবে বেড়ে উঠার সুযোগ কমে যাচ্ছে। ফলশ্রুতিতে তারা অপরাধের দিকে ধাবিত হচ্ছে।


আগামী প্রজন্মকে সুস্থভাবে গড়ে তোলার জন্য ঢাকায় খেলার মাঠ ও গণপরিসর বাড়ানো জরুরি বলে জানান তিনি।


মঙ্গলবার (১৭ জানুয়ারি) রাজধানীর পান্থকুঞ্জ পার্কে উন্নয়ন সাংবাদিক ফোরামের (ইউডিজেএফবি) শীতকালীন ব্যাডমিন্টন খেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


সংগঠনের সভাপতি অমিতোষ পালের সভাপতিত্বে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আসাদুজ্জামান, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) যুগ্ম সাধারণ সম্পাদক রাসেল কবির, ডিআরইউ'র সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক হেলিমুল আলম বিল্পব, ইউডিজেএফবির সাধারণ সম্পাদক সেহেল মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক ফয়সাল খান, অর্থ সম্পাদক রাশেদ আহমেদ প্রমুখ।


কাউন্সিলর আসাদুজ্জামান বলেন, খেলাধুলা ব্যক্তি জীবনই শুধু নয়, প্রফেশনাল জীবনেও খেলাধুলা প্রয়োজন অপরিহার্য। এর মাধ্যমে নিজেদের মধ্যে আন্তোরিক পরিবেশ তৈরি হওয়ার পাশাপাশি হৃদ্যতাপূর্ণ জায়গা তৈরি হবে। খেলাধুলার ব্যাপারে সিটি করপোরেশনের খুবই আন্তরিক। মেয়ের কাপ চালুসহ সব ওয়ার্ডে খেলার মাঠ ও খেলাধুলার প্রসারে মেয়ের ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস আন্তরিক চেষ্টা চালিয়ে যাচ্ছেন।


অনুষ্ঠানে বক্তারা বলেন, স্বার্থান্বেষী মহলের দখল, অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ সহ ক্রমাগত কমছে খেলার মাঠ। খেলাধুলার সুযোগ সংকুচিত হওয়ার কারণে বাড়ছে অপরাধ। এমন বাস্তবতায় খেলাধুলার সুযোগকে সুস্থভাবে বেড়ে ওঠতে মৌলিক অধিকার হিসেবে বিবেচনা করার সময় এসেছে। এর জন্য সঠিক পরিকল্পনা প্রণয়ন, প্রয়োজনীয় অর্থায়ন, কার্যকর বাস্তবায়ন ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য প্রয়োজনীয় উদ্যোগ প্রয়োজন।


তারা আরও বলেন, বর্তমান সময়ে দেখা যাচ্ছে নানা কারণে শিশু-কিশোর ও এলাকাবাসী খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে। নগর-গ্রাম সব জায়গায়ই খেলাধুলার সুযোগ সংকুচিত হচ্ছে।


নগর ও গ্রামীণ পরিকল্পনায় খেলার মাঠকে বিনোদন ক্ষেত্রের পাশাপাশি স্বাস্থ্য অবকাঠামো হিসেবে বিবেচনা করা জরুরি বলেও জানান তিনি।


বিবার্তা/সানজিদা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com