আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস সম্মেলনের উদ্বোধন
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩, ২০:৩১
আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস সম্মেলনের উদ্বোধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘উইমেন ইন সিনেমা’ শিরোনামে ৯ম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ সম্মেলন শুরু হয়েছে।


রবিবার (১৫ জানুয়ারি) ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে ৩য় তলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেন্ডার স্টাডিজ ডিপার্টমেন্টের সহযোগিতায় আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ সন্মেলনের উদ্বোধন করা হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশেষ অতিথি হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব জনাব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।


এছাড়া বক্তব্য রাখেন বাংলাদেশে ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত এইচ. ই. চার্লস উইটলি, প্রামাণ্যচিত্র নির্মাতা আনিয়া স্ট্রেলেক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. উম্মে বুশরা ফাতেহা সুলতানা। উদ্বোধনী অনুষ্ঠান শেষে শুরু হয় সেশন। আজকের এই সম্মেলনে তিনটি সেশন পরিচালিত হয়।


আজকের কনফারেন্সের প্রথম সেশনে মেহজাত গালিব ‘হাওয়া- বাংলাদেশি চলচ্চিত্রে পুরাণ, রহস্য, জাদুবাস্তবাদ’ শিরোনামে তার লেখা প্রবন্ধ পাঠ করেন। এই প্রবন্ধের উপর আলোচনা করেন কলকাতার অভিনেত্রী ও চলচ্চিত্র নির্মাতা অপরাজিতা ঘোষ, অভিনেত্রী জাকিয়া আক্তার (বন্যা মির্জা) এবং গীতিকার, উপস্থাপক নবনীতা চৌধুরী।


পরবর্তী সেশনে প্রামাণ্যচিত্র নির্মাতা ড. দেবজানি হালদার ‘হাজার চুরাশিকি মা (১৯৯৭) থেকে কালবেলা (২০১১) : নকশাল আন্দোলনে প্রেম স্নেহ এবং ঘনিষ্ঠতার রাজনৈতিক নির্মাণ’ শিরোনামে তার লেখা প্রবন্ধ পাঠ করেন।


এই প্রবন্ধের উপর আলোচনা করেন অ্যাকশন এইড বাংলাদেশের পরিচালক ফারাহ কবির এবং প্রামাণ্যচিত্র নির্মাতা আনোমা রাজাকা রুনা।


আজকের সর্বশেষ সেশনে চলচ্চিত্র উৎসবের আন্তর্জাতিক চলচ্চিত্র এবং টেলিভিশন কনসালটেন্ট হ্যানা ফিশার তার লেখা প্রবন্ধ ‘আমরা কে?.. আমরা কিভাবে এগিয়ে যেতে পারি?’ পাঠ করেন। এই প্রবন্ধের উপর আলোচনা করেন প্রমাণ্যচিত্র নির্মাতা আনিয়া স্ট্রেলেক এবং ড. ইপ্সিতা বরাত।


এই কর্মশালায় দেশি-বিদেশি নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বদের সাথে মত বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের নারী নির্মাতাগণ অভিজ্ঞতা অর্জনের সুযোগ পান। বিশ্ব পরিবর্তনে নারীর অংশগ্রহণ, ভূমিকা এবং প্রতিবন্ধকতা থেকে সমাধানের উপায়সমূহ উঠে আসে এই কনফারেন্সে। দুইদিন ব্যাপি এই আয়োজন চলবে ১৬ ই জানুয়ারি পর্যন্ত।


বিবার্তা/সানজিদা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com