নন-ক্যাডারে চাকরিপ্রার্থীদের আন্দোলন সাময়িক স্থগিত
প্রকাশ : ২০ নভেম্বর ২০২২, ২০:৪১
নন-ক্যাডারে চাকরিপ্রার্থীদের আন্দোলন সাময়িক স্থগিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

৪০তম বিসিএস উত্তীর্ণ নন-ক্যাডারে চাকরিপ্রার্থীদের চলমান আন্দোলন কর্মসূচি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।


২০ নভেম্বর,সোমবার আন্দোলনকারীদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


প্রার্থীদের দাবির বিষয়ে সিদ্ধান্ত নিতে পিএসসিকে কিছুটা সময় দেয়ার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তারা আন্দোলনকারীদের দাবির বিষয়ে ইতিবাচক না হলে ফের কঠোর কর্মসূচির কথা জানান চাকরিপ্রার্থীরা।


এদিন বিপুল সংখ্যক প্রার্থীদের সমাগমে পিএসসির সামনে টানা ১৫তম দিনের মতো অবস্থান কর্মসূচির দিনে মহাসমাবেশ করেছে ৪০তম বিসিএস উত্তীর্ণ নন-ক্যাডার সুপারিশ প্রত্যাশী প্রার্থীরা। পিএসসির সামনের চত্বর এদিন কানায় কানায় পূর্ণ হয়ে যায়। এসময় প্রার্থীদের প্রতিবাদী স্লোগানে-স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো পিএসসি প্রাঙ্গণ।


আন্দোলনকারীরা বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, প্রার্থীদের যৌক্তিক দাবির বিষয়ে সিদ্ধান্ত নিতে পিএসসিকে কিছুটা সময় দেয়ার জন্য আপাতত অবস্থান কর্মসূচির বিরতির সিদ্ধান্ত নিয়েছে প্রার্থীরা। তবে প্রার্থীদের ন্যায্য দাবির প্রেক্ষিতে পিএসসি যদি বেকার বিরুদ্ধে কোনো সিদ্ধান্ত নেয় তাহলে সামনে কঠোর কর্মসূচি দেয়া হবে।


এরআগে গত ৩০ অক্টোবর থেকে শুরু করে ২০ নভেম্বর পিএসসির সামনে লাগাতার অবস্থান ও গত ৪ নভেম্বর শহিদ মিনারে সাংস্কৃতিক প্রতিবাদসহ টানা ১৫তম দিনের কর্মসূচি পালন করেছেন চাকরিপ্রার্থীরা। এসব কর্মসূচি শেষেও পিএসসি থেকে কোন ধরনের ইতিবাচক সাড়া না পাওয়ায় হতাশা প্রকাশ করেছেন তারা।


চাকরিপ্রার্থীরা বলছেন, আগের নিয়মে নন-ক্যাডার নিয়োগে কোনো সমস্যা হয়নি। অনেকে নন-ক্যাডার থেকে চাকরি পেয়েছেন। আগের বছরগুলোয় নন-ক্যাডার নিয়োগে পিএসসি যে নিয়ম অনুসরণ করেছে, তাতে পিএসসি বেকার বান্ধব প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। কিন্তু সেই নিয়ম থেকে সরে এসে পিএসসি তরুণদের বেকারত্ব বাড়ানোর মতো কাজ করছে বলে অভিযোগ করেন এই চাকরিপ্রার্থী। সেজন্য ৪৪তম বিসিএস পর্যন্ত আগের নিয়মে নন-ক্যাডার নিয়োগের পদ্ধতি বহাল চান তারা।


নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে নতুন বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। তবে চলমান ৪০, ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের ক্ষেত্রে কোন বিসিএসের সময় কোন শূন্য পদের চাহিদা এসেছে, তা পর্যালোচনা করে মেধার ভিত্তিতে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হবে।


বিবার্তা/রাসেল/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com