শাহ আমানত সেতুতে একদিনে ৩৩ হাজার গাড়ি পারাপার, টোল আদায় ২৫ লাখ
প্রকাশ : ১০ এপ্রিল ২০২৪, ১৬:১৪
শাহ আমানত সেতুতে একদিনে ৩৩ হাজার গাড়ি পারাপার, টোল আদায় ২৫ লাখ
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঈদের ছুটিতে বেড়েছে ঘর মুখো মানুষের চাপ। ফলে চট্টগ্রাম-কক্সবাজার আরাকান মহাসড়কের শাহ আমানত সেতুতে বৃদ্ধি পেয়েছে পরিবহনের সংখ্যা। কিন্তু টানেল হওয়ার পরে সেতুতে মাইক্রো আর প্রাইভেট কার কমেছে বলে জানিয়েছেন টোল কর্তৃপক্ষ।


এ নিয়ে গত ২৪ ঘণ্টায় টোলপ্লাজায় বিভিন্ন যানবাহন পারাপার হয়েছে ৩৩ হাজারের অধিক যানবাহন। এরমধ্যে ১৬ হাজারের বেশি শুধু থ্রি হুইলার গাড়ি। মোট টোল আদায় হয়েছে ২৫ লাখ ৯ হাজার ৪৪৩ টাকা।


১০ এপ্রিল, বুধবার দুপুরে টোল প্লাজার ইজারাদার কর্তৃপক্ষ বাংলাদেশ ও ভারতের যৌথ কোম্পানি ইউডিসি-ভ্যান জেভি’র সহকারী এডমিন অফিসার সুমন ঘোষ এ তথ্যটি নিশ্চিত করেছেন।


তিনি জানান, গতকাল ৯ এপ্রিল দুপুর ২ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত ব্যাপক যানবাহনের চাপ থাকে। আজও দুপুর থেকে যানবাহনের সংখ্যা বাড়তেছে। শাহ আমানত তৃতীয় সেতু দিয়ে দক্ষিণ চট্টগ্রামের লোকজন আসা যাওয়া করেন।


এ সময় আরাকান মহাসড়কের শাহ আমানত সেতুর শহরকুল ও দক্ষিণ কুলের টোলপ্লাজা এলাকাজুড়ে থেমে থেমে যানজট হচ্ছে। ধীরগতিতে চলে সব ধরনের যানবাহন। এতে ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো মানুষ।


মইজ্জ্যারটেক ট্রাফিক পুলিশের ইনচার্জ মো. আমির ফারুক ও চেকপোস্টে ডিউটিরত আল আমিন এহসান জানান, মহাসড়কে প‌রিবহনের খুব চাপ বাড়তে পারে বিকেলের পর থেকে। সাতকানিয়ার লোকজন বাড়ি যাবেন। এতে পরিবহনের চাপ বাড়বে রাত অবধি। যানজট নিরসনে কাজ করে যাচ্ছে আমাদের বন্দর ট্রাফিক পুলিশ। সব স্পটে জনবল রয়েছেন।'


কথা হলে শাহ আমানত সেতুর টোল প্লাজার সহকারী এডমিন অফিসার সুমন ঘোষ বলেন, 'এখন প্রতিদিন দুপুর থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত জ্যাম একটু বাড়ে। দৈনিক গড়ে এখন টোল আদায় হচ্ছে ২৪ থেকে ২৫ লাখ টাকার উপরে। গত বছরে গড়ে দৈনিক টোল আদায় ছিল ২১-২২ লাখ টাকা। ঈদ মৌসুমে কিছুটা বাড়লেও গত বছরের তোলনায় সামান্য কমেছে বলা যায়। কারণ বঙ্গবন্ধু টানেল নির্মাণের পর থেকে টোলে একটু এফেক্ট পড়েছে।'


তিনি আরও বলেন, 'দৈনিক এখন ২৪ থেকে ২৫ হাজারের অধিক বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করছে। ঈদে একটু বাড়বে স্বাভাবিক। আমাদের সেতু দিয়ে প্রাইভেট কার আর মাইক্রো কমে গেছে। এসব গাড়ি টানেল দিয়ে যাচ্ছে। কিছু ট্রাক গাড়ি শহর থেকে আনোয়ারা চলাচল করছে টানেল দিয়ে। সেতুর টোলপ্লাজার পরিস্থিতি এখন স্বাভাবিক বলা যায়। আমরা পর্যাপ্ত পরিমাণে লোকবল বাড়িয়েছি। যাতে যানজট না হয়।'


একই কথা জানালেন ইজারাদার কর্তৃপক্ষ বাংলাদেশ ও ভারতের যৌথ কোম্পানি ইউডিসি-ভ্যান জেভি’র অপারেশন ডাইরেক্টর অপূর্ব সাহাও।


বিবার্তা/জাহেদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com