পিরোজপুরে তিন উপজেলার সহস্রাধিক পরিবারের ঈদ পালন
প্রকাশ : ১০ এপ্রিল ২০২৪, ১৫:৫১
পিরোজপুরে তিন উপজেলার সহস্রাধিক পরিবারের  ঈদ পালন
পিরোজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সৌদিআরবের সাথে মিল রেখে ঈদ পালন করছেন পিরোজপুরের ৩ উপজেলার ১১টি গ্রামের সহস্রাধিক পরিবার।


১০ এপ্রিল, বুধবার ওইসব পরিবার ঈদের নামাজ আদায় করেন। সৌদিআরবের সাথে মিল রেখে ওইসব পরিবার ঈদ পালন করছেন বলে তারা জানান।


জানা গেছে, জেলার মঠবাড়িয়া উপজেলার ৬ গ্রাম, কাউখালী উপজেলার ২টি গ্রাম, নাজিরপুরের ১টি গ্রাম, পিরোজপুর সদরের ২টি গ্রামে এ ঈদ উৎসব পালন হচ্ছে।


স্থানীয় সূত্রে জানা যায়, জেলার মঠাবাড়িয়া উপজেলার সাপলেজা ইউনিয়নের ভাইজোড়া, কচুবাড়িয়া, সাপলেজা, ঝাটিবুনিয়া, খেতাছিড়া ও চকরগাছিয়া এ ৬ গ্রামের প্রায় ৬ শতাধিক, জেলার কাউখালী উপজেলার বেতকা, শিয়ালকাঠী ও পারসাতুরিয়া ইউনিয়নের প্রায় ৭৫/৮০ পরিবার, জেলার নাজিরপুর উপজেলার শেখমাটিয়া ইউনিয়নের খেজুরতলা গ্রামের ৫০ পরিবার, জেলার সদর উপজেলার কদমতলা ইউনিয়নের কদমতলা ও একপাই জুজখোলা গ্রামের প্রায় ৬০ পরিবার ঈদ পালন করছেন।


কাউখালী উপজেলার শিয়ালকাঠী ইউনিয়নের বেলতলা গ্রামের স্থানীয় পল্লী চিকিৎসক মারুফ হোসেন জানান, বেলতলার মোল্লা বাড়ি জামে মসজিদের ঈদের নামাজের ইমামতি করেন ওই মসজিদের ইমাম মাওলানা মহিউদ্দিন সিকদার পান্না। সেখানে সকাল সাড়ে ৮টায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। এখানে বিভিন্ন গ্রামের প্রায় শতাধিক পুরুষ ঈদের নামাজ আদায় করেছেন। এ ছাড়া একই উপজেলার আয়রন গ্রামেও একটি ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।


জানা গেছে, জেলার মঠবাড়িয়ায় বুধবার (১০ এপ্রিল) ৬ শতাধীক পরিবার ঈদ পালন করেন। আর এ উপলক্ষ্যে ওই দিন উপজেলার সাপলেজা ইউনিয়নের ভাইজোড়া, কচুবাড়িয়া, মাপলেজা, ঝাটিবুনিয়া, চরকগাছিয়া, খেতাছিড়া, সদর ইউনিয়নের সবুজ নগর এ ৭ গ্রামে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।


স্থানীয় সূত্রে জানা গেছে, খন্দকার বাড়ি জামে মসজিদে ঈদের নামাজ আদায় হয় বুধবার (১০ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে। স্থানীয়রা জানান, সৌদি আরবের সাথে মিল রেখে ওই দিন স্থানীয় ৭টি মসজিদে ঈদ-উল-ফিতরের নামাজের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।


জেলার নাজিরপুরের শেখমাটিয়া ইউনিয়নের খেজুরতলা ইউপি সদস্য মো. বাবুল খান জানান, তারা প্রায় অর্ধশত পরিবারের ৬০ নারী ও পুরুষ স্থানীয় খেজুরতলা বাজারের আল-আমি মসজিদে বুধবার (১০ এপ্রিল) সকাল ৯টায় ঈদের নামাজ আদায় করেছেন। ওই নামাজে ইমামতি করেন স্থানীয় স্কুল শিক্ষক মাওলানা মো. কামরুজ্জামান। তারা গত ১৫ বছর ধরে এ মসজিদে ঈদের নামাজ জামায়াতের সাথে আদায় করছেন।


তিনি আরো জানান, তারা সৌদি আরবের সাথে মিল রেখে রোজা শুরু করেছিলেন। আর সে অনুযায়ী গতকাল মঙ্গলবার (৯ এপ্রিল) তাদের ৩০টি রোজা পূর্ণ হওয়ায় আজ বুধবার (১০এপ্রিল) তারা সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ-উল-ফিতরের নামাজ আদায় করেছেন। ওই মসজিদের নামাজ পড়তে আসেন পার্শ্ববর্তী বাগেরহাটের কচুয়া উপজেলা থেকে ১০-১২জন মুসল্লি।


জানা যায়, খেজুরতলা বাজারের আল-আমি মসজিদের সামনের অংশে নামাজ আদায় করেন পুরুষ মুসল্লিরা। আর পিছনের অংশে (বারান্দায়) পর্দা বেস্টিত হয়ে নামাজ আদায় করেন নারীরা।


ওই নামাজে অংশ নেয়া স্থানীয় নারী ইউপি সদস্য রিক্তা বেগম জানান, ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে সকলের সাথে নামাজ আদায় করছি। নামাজ শেষে ঈমামের নেতৃত্বে বিশ্বের সকল মানুষের মঙ্গল কমনা করে দেয়া করা হয়।


উল্লেখ্য, এই সব পরিবার প্রতি বছর সৌদি আরবের সাথে মিল রেখে রমজান (ঈদ-উল-ফিতর) ও কোরবানি (ঈদ-উল-আযহা) দুই ঈদ পালন করে থাকেন।


বিবার্তা/তাওহিদুল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com