রাজশাহীর আকাশে রৌদ্রের তাপ যেন অগ্নিতপ্ত কড়াই
প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪, ২০:১২
রাজশাহীর আকাশে রৌদ্রের তাপ যেন অগ্নিতপ্ত কড়াই
রাজশাহী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহীর আকাশ যেন অগ্নিতপ্ত কড়াইয়ে পরিণত হয়েছে। বাতাসে যেন আগুনের হল্কা বইছে। রমজান মাসে কাঠফাটা রোদ ও গরমে পদ্মাপাড়ের মানুষের নাভিশ্বাস উঠেছে । ভাটা পড়েছে ঈদের কেনাকাটায় । বিশেষ করে ফুটপাতের বেচাকেনা অর্ধেকে নেমেছে ।


রাজশাহী জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ।


৫ এপ্রিল, শুক্রবার বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে বৃহস্পতিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। যা চলতি বছরের সর্বোচ্চ।


রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক গাউসুজ্জামান জামান বলেন, রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছে। বৃহস্পতিবার বিকেল চারটায় রাজশাহীতে বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। রাজশাহী অঞ্চলে মৃদু তাপপ্রবাহ আরও কয়েক দিন থাকতে পারে এবং তাপমাত্রা আরও বাড়তে পারে। এছাড়া রাতের তাপমাত্রাও কিছুটা কমতে পারে। তবে এ কয়েক দিনের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।


এদিকে, রাজশাহীসহ দেশের ৪ বিভাগের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বইছে। যা আগামী ৭২ ঘণ্টায় আরও বাড়তে পারে। এ কারণে রাজধানীসহ আরও তিন বিভাগের এসব অঞ্চলে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। বুধবার (৩ এপ্রিল) এ তথ্য জানিয়েছিলো আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ।


তবে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


এছাড়াও চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এপ্রিলে ৬টির মতো তাপপ্রবাহের শঙ্কা রয়েছে। এর মধ্যে একটি হতে পারে অতি তীব্র। এতে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।


বিবার্তা/মোস্তাফিজুর/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com