শান্তি-সমৃদ্ধি আর অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে চায় কাব শিক্ষার্থীরা
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ১৪:১৯
শান্তি-সমৃদ্ধি আর অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে চায় কাব শিক্ষার্থীরা
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কেউ সেজেছে ক্ষুদে ডাক্তার, কেউবা গ্রামবাংলার কৃষক। কেউ জেলে তো, কেউ ঝাড়ুদার। কেউ আবার বাংলার গৃহবধূ, দেখা মিলেছে ক্ষুদ্র জাতিগোষ্ঠীরও। এ যেন একখণ্ড গ্রামবাংলার চিত্র।


সমাজের শান্তি-সমৃদ্ধি আর অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার বার্তা নিয়ে দিনাজপুরের খানসামা উপজেলায় ৫৩ তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ৫৩টি প্রাথমিক বিদ্যালয়ের কাব শিশুদের নিয়ে প্রথমবারের মতো কাব হলিডে উদ্‌যাপন অনুষ্ঠানে দেখা মিলেছে এমন দৃশ্যের। শিক্ষার্থীদের সাজ-সজ্জা ও নাচ গান মুগ্ধ করেছে অতিথিদের।



শনিবার (৯মার্চ) খানসামা সরকারী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে উপজেলা স্কাউটস এর আয়োজনে বেলুন ও পায়রা উড়িয়ে দিনব্যাপী কাব হলিডে উদ্‌যাপন অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি।


উপজেলার চাকিনীয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থী আবু সাঈদ। সে ও তার বন্ধুরা মিলে সেজেছে ক্ষুদ্র নৃগোষ্ঠী। হাতে তীর আর ধনুক তাক করে আছে শিকারের জন্য।


তাদের সাথে কথা হলে তারা বলেন, আমাদের উপজেলাতে অনেক জায়গায় ক্ষুদ্র জাতিগোষ্ঠীর লোক বসবাস করেন। আমরা সকলেই মিলেমিশে বসবাস করি। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতেই এই সাজে সজ্জিত হয়েছে বলে জানিয়েছে তারা।


উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা স্কাউটস এর সভাপতি মো. তাজ উদ্দিন বলেন, খানসামা উপজেলার ইতিহাসে প্রথমবারের মতো কাব হলিডে উদ্‌যাপন করা হচ্ছে। ৫৩ তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ৫৩ টি প্রাথমিক বিদ্যালয়ের কাব শিশুরা অংশগ্রহণ করছে।


প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে দেশের শিক্ষাব্যবস্থার ব্যাপক পরিবর্তন হয়েছে। বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন প্রধানমন্ত্রী। আজকের শিশুরাই আগামীর উন্নত বাংলাদেশ গড়ার কারিগর৷ এমন সৃজনশীল আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।


ইউএনও মো. তাজউদ্দিনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রীর একান্ত সচিব নাকিব হাসান তরফদার, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, ওসি মোজাহারুল ইসলাম,
উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল হক, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এরশাদুল হক চৌধুরী সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক-সুধীসমাজ প্রমুখ।


বিবার্তা/জামান/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com