বান্দরবানে মশা নিধনে কাজ করছে আ. লীগ, বিএনপি ও জাতীয় পার্টি
প্রকাশ : ২২ জুন ২০২৩, ১৬:২৩
বান্দরবানে মশা নিধনে কাজ করছে আ. লীগ, বিএনপি ও জাতীয় পার্টি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বান্দরবান পৌরসভা বান্দরবান পার্বত্য জেলার প্রানকেন্দ্র ও দেশের অন্যতম পর্যটন নগরী। অনন্য সুন্দর পাহাড়ী নদী সাংগুর অপার সৌন্দর্য্য ও সবুজ পাহাড়ে ঘেরা বান্দরবান পৌরসভা। কিন্তু জনসংখ্যা বৃদ্ধি, বিপুল পর্যটকের আগমন ও আবর্জনার ব্যবস্থাপনায় সমন্বয়হীনতা, জনগন ও পর্যটকদের সচেতনতা না থাকায় দিনে দিনে এই অপরূপ নগরীর মশার উপদ্রব জনসাধারণের অন্যতম জনদুর্ভোগের কারণ হিসেবে আবির্ভূত হয়েছে।


ডেমোক্রেসী ইন্টারন্যাশনালের (ডিআই) বান্দরবান জেলার ২২ তম ব্যাচের রাজনৈতিক ফেলোদের আয়োজনে বান্দরবান পৌরসভায় মশার উপদ্রব হ্রাসে কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবিতে ২২জুন, বৃহস্পতিবার বান্দরবান প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্টিত হয় ।


সংবাদ সম্মেলনের আয়োজন করেন ডেমোক্রেসী ইন্টারন্যাশনালের ২২তম ব্যাচের বাংলাদেশ আওয়ামী লীগের রাজনৈতিক ফেলো মুহাম্মদ সাইফুল ইসলাম সনেট, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনৈতিক ফেলো অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম খান এবং জাতীয় পার্টির রাজনৈতিক ফেলো মোহাম্মদ আলী ।


সংবাদ সম্মেলনে ডিআই ফেলোরা জানান, ইতোমধ্যে বহুদলীয় উদ্যোগে স্থানীয় সমস্যা চিহ্নিতকরণের অংশ হিসেবে ২৯ মে বান্দরবান শহরের একটি হোটেলের কনফারেন্স হলে ‌‘বান্দরবান শহরের স্থানীয় সমস্যা চিহ্নিতকরণ বিষয়ক’ কর্মশালা আয়োজন করে । যেখানে বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশজাতীয়তাাবাদী দল ও জাতীয় পার্টির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ সম্মিলিতভাবে কর্মশালায় উপস্থিত হয়ে বান্দরবান নগরীর বিভিন্ন নাগরিক সমস্যা ও সমাধানের উপায় নিয়ে মত প্রকাশ করে তার পক্ষে-বিপক্ষে আলোচনা ও যুক্তি-তর্ক উপস্থাপন করেন।


পৌরসভার বিভিন্ন সমস্যা বিশেষত বান্দরবান পৌরসভার বিভিন্ন স্থানে মশার প্রজনন ও উপদ্রবের কারণ, জনগণের অসচেতনতা, প্রতিরোধে জনগনের ভূমিকা ও পৌরসভার ভূমিকা নিয়ে আলোচনা করা হয়।


এরই প্রেক্ষিতে মশক নিধন কার্যক্রম পরিচালনার জন্য প্রায় দুশোরও বেশি নাগরিকের সাক্ষরযুক্ত স্মারকলিপি পৌর মেয়র বরাবর ডিআই ফেলোরা প্রদান করেন।


স্মারকলিপির প্রেক্ষিতে পৌর কর্তৃপক্ষ চলমান মশক নিধন কার্যক্রম, পরিস্কার পরিচ্ছন্নতা, ড্রেন পরিষ্কার, স্থানান্তরযোগ্য ডাস্টবিন, কীটনাশক ছিটানো, ফগার মেশিনের মাধ্যমে শহরের অলিতে গলিতে মশক নিধন, লার্ভা ধ্বংসের উপর অতিরিক্ত গুরুত্বারোপ করেন ।


বান্দরবান পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) জনাব সৌরভ দাশ শেখর স্বউদ্যোগী হয়ে পৌর শহরের বিভিন্ন স্থানে মশক নিধনের কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন এবং ড্রেন পরিস্কার, ময়লা পরিষ্কার, ফগার মেশিনের মাধ্যমে মশার আবাসস্থল বিনাশ করে মশার উপদ্রব কমাতে পরিচ্ছন্নকর্মীদের কাজের তদারকী করেন ও পরিদর্শন করে কাজের গতিকে বেগবান করতে উদ্যোগ গ্রহণ করেন এবং কার্যক্রম পরিচালনা করেন।


এই কার্যক্রম পরিচালনার জন্য বান্দরবানের মাল্টিপার্টি ফেলোবৃন্দ বান্দরবান পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) জনাব সৌরভ দাশ শেখর ,ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ ও সংরক্ষিত মহিলা কাউন্সিলরবৃন্দকে ধন্যবাদ জানান। বান্দরবান পৌরসভায় মশার উপদ্রব হ্রাসে কার্যকরী (চলমান) পদক্ষেপ নিয়মিত বাস্তবায়নের পাশাপাশি অন্যান্য নাগরিক সেবা বিশেষতঃ নবনির্মিত ড্রেনেজ গুলোর সঠিক রক্ষণাবেক্ষন , ব্যবস্থাপনা ও তদারকির জন্য জোর দাবি জানান ।


সংবাদ সম্মেলনে বান্দরবান পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর দিপিকা রানী তঞ্চঙ্গা, ডিআই সিনিয়র মাস্টার ট্রেইনার চনু মং ,বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ সভাপতি নাসিরুল আলম, সাধারাণ সম্পাদক ও এটিএন বাংলা প্রতিনিধি মিনারুল হক ,দৈনিক অর্থনীতি প্রতিনিধি মুছা ফারুখী, প্রথম আলো প্রতিনিধি বুদ্ধজ্যোতি চাকমা, দৈনিক সমকাল প্রতিনিধি উজ্জল তঞ্চঙ্গা ,দৈনিক ভোরের দর্পন প্রতিনিধি মো. শহিদুল ইসলাম, ডেইলি জনতার সংবাদ প্রতিনিধি সাইফুল ইসলাম, ডেইলি আইনবার্তার মো. জুয়েল হোসেন এবং অন্যান্য সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com