চরপাথরঘাটায় তহশিলদারের ঘুষ-দুর্নীতি
প্রকাশ : ২১ জুন ২০২৩, ২১:৪৫
চরপাথরঘাটায় তহশিলদারের ঘুষ-দুর্নীতি
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা (তহশিলদার) উজ্জ্বল কান্তি দাশের বিরুদ্ধে ঘুষ-দুর্নীতির অভিযোগ উঠেছে। ওই কর্মচারীর অনৈতিক কর্মকাণ্ডের প্রতিকার চেয়ে ইতোপূর্বে জেলা প্রশাসক বরাবর একাধিক অভিযোগ দিয়েও প্রতিকার পাননি সেবাপ্রত্যাশীরা। এছাড়া চাহিদা মতো ঘুষ নিয়ে ভূমি আদালতে মনগড়া প্রতিবেদন দাখিলের অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।


ভুক্তভোগীদের অভিযোগে জানা যায়, ইব্রাহিম ফয়েজী নামে এক ব্যক্তি তার আত্মীয় আহম্মদের নামে ৬২ দশমিক ৫০ শতাংশ জমি খতিয়ানের আবেদন করে চরপাথরঘাটা তহশিল অফিসে যান। পরে তহশিলদার নানা হয়রানিতে ৮০ হাজার টাকা ঘুষ দিতে বাধ্য হন তিনি। ঘুষ নিয়ে চরপাথরঘাটা মৌজার ৩১০৬ নামজারি করে দেন।


এ বিষয়ে ইব্রাহিম বিবার্তাকে জানান, চরপাথরঘাটা ইউনিয়ন ভূমি অফিসে হতদরিদ্র মানুষ, গরিব মানুষ এসব বলে কোন লাভ হয় না। ঘুষ দিলে সব ধরনের নামজারি খতিয়ানের প্রতিবেদন দেন তহশিলদার।


এদিকে মইন উদ্দিন নামে আরেক ব্যক্তি বিবার্তাকে বলেন, আদালত হতে দেওয়া ১৪৫ ধারা মিস মামলা নম্বর ১৪৮ ও ১৯৪ এর তদন্ত প্রতিবেদন আমাদের পক্ষে দেওয়ার কথা বলে চরপাথরঘাটার তহশিলদার ৫০ হাজার টাকা ঘুষ নিয়েছে। দাবিকৃত পুরো টাকা দিলেও এখনো তিনি ওই প্রতিবেদন দুটি কোর্টে পাঠাতে পারেননি। শুনেছি উপজেলা ভূমি অফিসে আটকে রয়েছে।


অনুসন্ধানে জানা যায়, চরপাথরঘাটা ইউনিয়ন ভূমি অফিসের উপ-সহকারি কর্মকর্তা উজ্জ্বল দাশের বিরুদ্ধে যে কোনো কাজে টাকা নেয়ার অভিযোগ আছে। ঘুষ ছাড়া তিনি কাজ করেন না, কোন ফাইল ধরেন না।


অভিযুক্ত উজ্জ্বল কান্তি দাশ ঘুষ নেয়ার বিষয়টি অস্বীকার করে বিবার্তাকে বলেন, আমি কারো কাছ থেকে কখনও অতিরিক্ত টাকা নিই না। আর এসব কাজে টাকা নেওয়ার কোনো সুযোগ নেই। অনেকে কাজে খুশি হয়ে টাকা-পয়সা দেন।


এ বিষয়ে কর্ণফুলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পীযুষ কুমার চৌধুরী বলেন, ঘুষ নেওয়ার বিষয়টি আমিও শুনেছি। এ ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নিব। মানুষ টাকা দেওয়ার আগে আমাদের কাছে আসে না, টাকা দিয়ে তারপর আসে। ভূমি অফিসের কাজে নিয়মের বাইরে কোনো টাকা না দেওয়ার জন্য অনুরোধ করছি বারবার। আর অভিযোগ পেলে যে কারো বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


বিবার্তা/জাহেদ/রোমেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com