৩ হাজারের অধিক বাড়িঘর পুড়েছে, অগ্নিকাণ্ডে জড়িত আরসা'র সন্ত্রাসী গ্রুপ
প্রকাশ : ০৫ মার্চ ২০২৩, ২৩:৫৮
৩ হাজারের অধিক বাড়িঘর পুড়েছে, অগ্নিকাণ্ডে জড়িত আরসা'র সন্ত্রাসী গ্রুপ
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের আগুন সাড়ে ৩ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে। এতে প্রায় তিন হাজারের অধিক বসত ঘর আগুনে পুড়ে গেছে। ঘর হারিয়েছে ১২ হাজার মানুষ। তবে হতাহতের কোন তথ্য পাওয়া যায়নি। আগুনের পিছনে আরসার হাত রয়েছে বলে জানিয়েছেন সাধারণ রোহিঙ্গারা। 


রবিবার, ৫ মার্চ দুপুর  ২টার ৪০ মিনিটের দিকে বালুখালীর ১১ নম্বর ক্যাম্পের বি ব্লকের একটি ঘর থেকে আগুনের সূত্রপাত হয়। ঘন বসতি হওয়ায়  আগুন মূহুর্তের মধ্যে ৯, ১০, ১২ নম্বর ক্যাম্পে ছড়িয়ে পড়ে।


এবিষয়ে উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী জানান , ফায়ারসার্ভিসের ১০টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। এ পর্যন্ত ৩ হাজারের অধিক ঘর পুড়ে গেছে বলে ধারণা করা হলেও তা নিশ্চিত করে বলতে সময় লাগবে। এ পর্যন্ত কোন হতাহতের তথ্য পাওয়া যায়নি।


ফায়ারসার্ভিস কক্সবাজার স্টেশনের উপ- সহকারী পরিচালক অতীশ চাকমা জানান, সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তবে আগুনের সূত্রপাত ও ক্ষয়-ক্ষতির পরিমাণ নিশ্চিত করতে পারেননি তিনি । তিনি বলেন, আগুনের সূত্রপাত ও ক্ষত-ক্ষতির পূর্ণাঙ্গ তথ্য নির্ধারণে কাজ চলছে। তা সঠিক জানাতে সময় লাগবে।


৮ আর্মড পুলিশ ব্যাটালিয়ন( এবিপিএন) এর সিনিয়র সহকারী পুলিশ সুপার ফারুক আহমেদ জানিয়েছেন, আগুনে ৩ হাজারের অধিক ঘর পুড়ে যায়। এতে ১২ হাজার মানুষ ঘরছাড়া হয়েছেন। কিভাবে আগুনের সূত্রপাত ঘটেছে তা নিশ্চিত হওয়া যায়নি। ক্যাম্পের ঘরগুলো কাছাকাছি হওয়ায় আগুন ১২, ১১, ১০ ও ৯ নম্বর ক্যাম্পে দ্রুত ছড়িয়ে পড়ে। আগুনের সূত্রপাত কি কারণে তা নিশ্চিত হওয়া না গেলেও সন্দেহজনক এক যুবকে আটক করেছে এপিবিএন ও পুলিশ। আটক যুবককে জিজ্ঞাসাবাদের পর বিস্তারিত জানা যাবে।


অতিরিক্ত শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা নয়ন জানান , প্রাথমিক অবস্থায় ৩ হাজারের মত ঘর পুড়েছে বলে ধারণা করা হচ্ছে। আগুনের কারণ এখন বলা যাচ্ছে না। হতাহতের কোন তথ্যও আপাতত নেই। 


বালুখালী ৯ নম্বর ক্যাম্পের বাসিন্দা আবুল কাশেম, মনসুর আলী, সুরত আলম বলেন, পরিকল্পিতভাবে এই আগুন দিয়েছে সন্ত্রাসীরা। আরসার সন্ত্রাসীরা এই অগ্নিকান্ডের সাথে জড়িত বলে আমাদের ধারণা। এবং সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও তে দেখা যায় কয়েকজন মুখোশধারী সন্ত্রাসী ক্যাম্পে আগুন লাগিয়ে দেওয়ার চিত্র ও দেখা যায়। 


প্রসঙ্গত, একই ক্যাম্পে ২০২১ সালের ২২ মার্চ ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা হয়ে ছিল। ওই সময় ১১ জনের মৃত্যু, ৫ শতাধিক আহত হয়। পুড়ে গিয়ে ছিল ৯ হাজারের বেশি ঘর।


বিবার্তা/তাফহীমুল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com