হিলি বন্দরে খালাসের অপেক্ষায় চালবোঝাই শতাধিক ট্রাক
প্রকাশ : ১৮ আগস্ট ২০২২, ১৩:৩৯
হিলি বন্দরে খালাসের অপেক্ষায় চালবোঝাই শতাধিক ট্রাক
গোলাম রব্বানী, হিলি (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শুল্ককর কমানোর আশায় ভারত থেকে আমদানিকৃত শতাধিক চালবোঝাই ট্রাক হিলি বন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের ভেতরে খালাসের অপেক্ষায় আছে। চালবোঝাই ট্রাকগুলো খালাস হলে বাজারে চালের দাম অনেকটাই কমে যাবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।


জানা যায়, দীর্ঘ ৯ মাস বন্ধ থাকার পর গত ২৩ জুলাই থেকে ২৫% শুল্ক করে চাল আমদানির অনুমতি (আইপি) দেয় সরকার। এই বন্দরে ১০ জন চাল আমদানিকারক ৩০ হাজার মেট্রিকটন চাল আমদানির পারমিট পায়। শতাধিক চালবোঝাই ট্রাক বেশ কয়েকদিন ধরে বন্দর অভ্যন্তরে দাঁড়িয়ে আছে।


হিলি বাজারের চাল ব্যবসায়ী বাবুল হোসেন বলেন, হিলি বন্দরে চাল আমদানি স্বাভাবিক থাকলেও বাজারে তার প্রভাব পড়েনি। বরং চালের দাম আরও বেড়ে গেছে। ডলারের দাম বৃদ্ধি আর সরকারি শুল্ককর কমানোর অজুহাতে আমদানিকারকরা চালগুলো বন্দর থেকে খালাস করছেন না। তবে যদি তারা চালগুলো বাজারজাত করেন তাহলে আশা করা যায় চালের দাম অনেকটাই কমে যাবে।


এবিষয়ে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ডলারের দাম বৃদ্ধির কারণে আমদানিকারকরা চাল আমদানি করে লোকসানে পড়ছেন। এই জন্যই ভারত থেকে চাল আমদানির প্রতি তাদের অনিহা। তবে যদি সরকার চালের উপর ২৫% শুল্ক তুলে নেয়, তাহলে বন্দর অভ্যন্তরে যেসব চালের গাড়ি অবস্থান করছে সেগুলো খালাস করবেন আমদানিকারকরা। এছাড়াও ভারত থেকে চালের আমদানি আরও বাড়বে। সেই সাথে দেশের বাজারে চালের দাম কমে যাবে।


হিলি কাস্টমস সূত্রে জানা যায়, গত ২৩ জুলাই থেকে এবন্দরে ১৯২টি ট্রাকে ৭ হাজার ৭১৫ মেট্রিকটন চাল আমদানি হয়েছে।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com