কক্সবাজারের ব্র্যান্ড হবে শুটকি: ট্যুরিস্ট পুলিশ
প্রকাশ : ০৭ আগস্ট ২০২২, ২১:২২
কক্সবাজারের ব্র্যান্ড হবে শুটকি: ট্যুরিস্ট পুলিশ
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সমুদ্র, পাহাড় ও প্রকৃতির টানে ছুটি পেলেই ভ্রমণপিপাসুরা ছুটে আসেন সৈকত শহর কক্সবাজারে। আর কয়েকদিন ঘুরে বেড়ানোর পাশাপাশি সন্ধ্যা হলে ভিড় করে শামুক-ঝিনুক, বার্মিজ পণ্যের দোকান ও শুটকির মার্কেটে। তবে পর্যটকদের বেশিভাগই কক্সবাজার এলে আত্মীয়-স্বজন বা নিজেদের জন্য কিনে নেন শুটকি।


তবে শুটকি কিনে পঁচা বা নষ্ট পড়েছে— সম্প্রতি পর্যটকরা এমনই বেশ কিছু অভিযোগ করেছে ট্যুরিস্ট পুলিশের কাছে। আর তা নিয়ে নড়েচড়ে বসেছে কক্সবাজার ট্যুরিস্ট পুলিশ।


অভিযোগের প্রেক্ষিতে শনিবার (৬ আগস্ট) রাত ১০টায় সৈকতের সুগন্ধা পয়েন্টের শুটকি মার্কেটে ছুটে যান ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজাউল করিমের নেতৃত্বে একটি টিম। প্রায় ঘন্টাখানেক শুটকি মার্কেটের দোকানগুলো পরিদর্শন করেন।


এসময় দোকানে নানা অসঙ্গতি দেখতে পান তারা এবং অসঙ্গতিগুলো দূর করার জন্য দোকানদারদের দুই দিনের সময় দেন তিনি। এছাড়া, শুটকি কিনতে কোনো অসুবিধা বা তারা প্রতারিত হচ্ছেন কিনা সেই বিষয়ে পর্যটকদের সঙ্গেও কথা বলেন ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার।


পরে শুটকি ব্যবসায়ীদের হুঁশিয়ারি দিয়ে ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজাউল করিম বলেন, প্রথমবারের মতো শুটকি মার্কেটে এসে ব্যবসায়ীদের সতর্ক করলাম। শুটকি নিয়ে পর্যটন নগরী কক্সবাজারের কোনো বদনাম যাতে না হয় এবং পর্যটকরা যাতে কোনো সমালোচনা করতে না পারে, সেই কাজগুলো করবেন। এরপরও যদি কোন অভিযোগ পাওয়া যায়, তাহলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


মো. রেজাউল করিম বলেন, কক্সবাজারে পর্যটকরা ভ্রমণে আসলে প্রধান যে জিনিসটা ক্রয় করার উদ্দেশ্য থাকে সেটা হচ্ছে শুটকি। ট্যুরিস্ট পুলিশের কাছে অনলাইনে একটা অভিযোগ আসে, একজন পর্যটক কক্সবাজার ভ্রমণে এসে শুটকি ক্রয় করেছিলেন—যা ওইব্যক্তি উপহার হিসেবে তার শ্বশুর বাড়ি পাঠায়। কিন্তু, শাশুড়ি প্যাকেট খুলে দেখেন যে, উপরে কয়েকটা ভালো শুটকি ছিল, আর বাকি সব পঁচা নষ্ট শুটকি। পরবর্তী ওই শুটকির দোকানে অভিযান চালাই এবং নষ্ট ও পঁচা শুটকি জব্দ করি।


মো. রেজাউল করিম আরো বলেন, ব্যবসায়ীদের বলছি, শুটকির মান যেন বজায় থাকে এবং মূল্যটা সহনীয় পর্যায়ে রাখবেন। এই শুটকি দিয়ে বড় একটা ব্র্যান্ডিং হবে কক্সবাজারের। সমুদ্রসৈকত যেমন একটা কক্সবাজারের ব্র্যান্ডিং, ঠিক তেমনি শুটকিটাও একটা ব্র্যান্ডিং। কক্সবাজার থেকে শুটকি কিনে নিয়ে মানুষ সমালোচনা করবে, বদনাম করবে—এটা আমরা হতে দেব না।


বিবার্তা/তাফহীমুল/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com