বঙ্গবন্ধু সাফারি পার্কে আরো একটি জেব্রার মৃত্যু
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২২, ১৫:৪৭
বঙ্গবন্ধু সাফারি পার্কে আরো একটি জেব্রার মৃত্যু
ফাইল ছবি
গাজীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আরো একটি জেব্রার মৃত্যু হয়েছে। এ নিয়ে এই মাসে ১০টি জেব্রার মৃত্যু হলো।


গত ২২ দিনে নয়টি জেব্রার মৃত্যুর পর শনিবার (২৯ জানুয়ারি) সকালে আরো দুটি জেব্রার অসুস্থ হওয়ার খবর জানিয়েছিলো পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।


সে দুটির একটি মারা গেছে বলে জানান সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির।


শ্রীপুরের এই সাফারি পার্কে এখনো ২১টি জেব্রা রয়েছে, তার মধ্যে এক অসুস্থ। অসুস্থ জেব্রার চিকিৎসায় আবারো মেডিকেল বোর্ড সভায় বসছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।


মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জেব্রাগুলোর মৃত্যু প্রতিরোধে জরুরি চিকিৎসা এবং এধরনের অসুস্থতার কারণ উদঘাটনে এর আগেও মেডিকেল বোর্ডের সদস্যরা সাফারি পার্কে জরুরি সভায় মিলিত হয়েছিলেন। এই বোর্ডের পরামর্শ মতো প্রয়োজনীয় সব পদক্ষেপ নিচ্ছে কর্তৃপক্ষ।


মেডিকেল বোর্ডে রয়েছেন, জাতীয় চিড়িয়াখানার অবসরপ্রাপ্ত কিউরেটর এবি এম শহীদুল্লাহ, ময়মনসিংহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রফিকুল আলম, অধ্যাপক আবু হাদি মো. নুর আলী খান এবং সাফারি পার্কের ভেটারেনারি চিকিৎসক হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইন।


বিশেষজ্ঞ হিসেবে সভায় ছিলেন কেন্দ্রীয় ভেটারেনারি হাসপাতালের পরিচালক ড. শফিউল আহাদ সরদার (স্বপন) এবং কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গোলাম আজম চৌধুরী (টুলু)।


বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রাগুলোর মৃত্যুর জন্য প্রাণঘাতী ব্যাক্টেরিয়ার আক্রমণ ও নিজেদের মধ্যে মারামারিকে কারণ হিসেবে চিহ্নিত করেছে পার্ক কর্তৃপক্ষ।


তবে প্রকৃত কারণ উদঘাটন এবং করণীয় ঠিক করতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে মন্ত্রণালয়।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com