ইঁদুরবন্দি জুতা!
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:০৩
ইঁদুরবন্দি জুতা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় একজোড়া জুতার নকশা নেটদুনিয়ার নজর কেড়েছে। প্রযুক্তির কল্যাণে যা এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।


ইনস্টাগ্রামে একজন ভিডিওটি পোস্ট করেন। এতে দেখা যায়, নিউইয়র্কের রাস্তায় এক নারী উঁচু খুরার (হাই হিল) জুতা পরে দাঁড়িয়ে আছেন। তাঁর জুতার খুরা দুটি খাঁচার আদলে বানানো, যার মধ্যে একটি করে ইঁদুর রাখা।


দেখে মনে হচ্ছে, লোহার শিকের খাঁচায় দুটি জ্যান্ত ইঁদুরবন্দি করে রাখা হয়েছে। তবে ভিডিওটি কয়েকবার পরখ করলে বোঝা যায়, এগুলো আসল নয়, নকল ইঁদুর।


সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি ছড়িয়ে পড়ার পর ব্যবহারকারীদের মধ্যে এ নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়াই বেশি লক্ষ করা গেছে। তাঁরা এই জুতার নকশাকার এবং যিনি পড়েছেন তাঁর রুচি নিয়ে প্রশ্ন তুলেছেন।


তাঁরা বিষয়টিকে প্রাণী নিপীড়ন হিসেবে দেখছেন। তাঁদের অনেকের যুক্তি, জুতায় ব্যবহৃত ইঁদুরগুলো আসল না হলেও এ ধরনের আচরণ কোনো কোনো ব্যক্তিকে প্রাণী নিপীড়নে উদ্বুদ্ধ করতে পারে।


৭৬ বছর বয়সী একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারী মন্তব্য করেন, তিনি অনেক আগে এ ধরনের জুতা দেখেছেন। তবে ইঁদুরের নয়, সেগুলোর খুরার মধ্যে যুক্ত করা ছিল গোল্ডফিশ।


নিউইয়র্ক পোস্ট-এর প্রতিবেদনে বলা হয়, অদ্ভুত এই জুতার নকশা করেছে সৃষ্টিশীল প্রতিষ্ঠান আনকমন ক্রিয়েটিভ স্টুডিওর নিউইয়র্ক কার্যালয়।


আনকমনের প্রতিষ্ঠাতা নিলস লিওনার্দো বলেন, ম্যানহাটানে তাঁদের নতুন কার্যালয় উদ্বোধন উপলক্ষে এই জুতার নকশা করা হয়েছে। মূলত লোকজনকে আকর্ষণ করতে ব্যতিক্রমী এই চিন্তা। তবে তিনি এই ভাবনাকে ফেলনা মনে করতে নারাজ। তাঁর ভাষ্য, ৮০ লাখ মানুষের নিউইয়র্ক নগরে ৩০ লাখ ইঁদুরের বসবাস।


লিওনার্দো বলেন, এই জুতাজোড়া নিলামে তোলা হবে। সেখান থেকে প্রাপ্ত অর্থ ইঁদুরের পুনর্বাসন নিয়ে কাজ করার স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান মেইনলি র‌্যাট রেসকিউকে দেওয়া হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com