৫৪ বছর ব্যয়ে স্নাতক ডিগ্রি অর্জন করে বিশ্বরেকর্ড!
প্রকাশ : ৩০ মে ২০২৩, ০৯:৪৫
৫৪ বছর ব্যয়ে স্নাতক ডিগ্রি অর্জন করে বিশ্বরেকর্ড!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কানাডার আর্থার রস। পাঁচ দশকের বেশি সময় আগে শুরু করা স্নাতকের পড়াশোনা শেষে গত বৃহস্পতিবার কানাডার ভ্যাঙ্কুভারে ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া (ইউবিসি) থেকে ব্যাচেলর অব আর্টস ডিগ্রি অর্জন করেন তিনি। 


আর্থারের ডিগ্রি শেষ করতে লেগেছে ৫৪ বছর, যা গিনেস রেকর্ডধারী রবার্ট এফ পি ক্রনিনের নেওয়া সময়ের চেয়েও দুই বছর বেশি। 


৭১ বছর বয়সী আর্থার বলেন, তিনি সম্ভবত ভ্যাঙ্কুভারের কোনো বিশ্ববিদ্যালয় থেকে সবচেয়ে বেশি সময় নিয়ে ডিগ্রি সম্পন্নকারী শিক্ষার্থী।


নিজের শখ বা স্বপ্ন পূরণে কিছু মানুষ বয়সকে কোনো বাধাই মনে করেন না। এমনই একজন মানুষ আর্থার। শিক্ষাজীবনে ইচ্ছার পেছনে নিজেকে সঁপে দিয়েছিলেন তিনি। 


একবার এই বিষয় তো, আরেকবার অন্য বিষয়—এভাবেই পড়াশোনায় মনোনিবেশ করেন। শেষ পর্যন্ত নিজের স্নাতক ডিগ্রি সম্পন্ন করতে ৫৪ বছর সময় নিলেন আর্থার।


রবার্ট ক্রনিন প্রিন্সটন ইউনিভার্সিটিতে জীববিজ্ঞানে ভর্তি হয়েছিলেন ১৯৪৮ সালে। তিনি স্নাতক শেষ করেন ২০০০ সালে।


অবশ্য রেকর্ড বইয়ে নাম লেখানো নিয়ে মাথা ঘামাচ্ছেন না বলে জানালেন আর্থার। তিনি বলেন, বিশ্ব রেকর্ড গড়ার কোনো তাড়া তাঁর ছিল না। প্রকৃত পুরস্কার হলো জ্ঞান অর্জন করা। তিনি অনেক বেশি ক্লাসে অংশ নিতে পেরে জ্ঞান অর্জন করতে পেরেছেন।


আর্থার বলেন, ‘আমি শিখতে চেয়েছিলাম, কারণ আমি কৌতূহলী ছিলাম। শেখার প্রতি আগ্রহই এত বছর পরও আমাকে ডিগ্রি শেষ করতে উৎসাহ দিয়েছে।’


১৯৬৯ সালে ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন আর্থার। কিন্তু পড়াশোনায় তেমন মনস্থির করতে পারছিলেন না। অভিনয়ের প্রতি দুর্বলতা থাকায় ক্যাম্পাসের থিয়েটার ক্লাবে যুক্ত হয়ে পড়েন। মাত্র দুই বছর পরই মন্ট্রিলে গিয়ে ন্যাশনাল থিয়েটার স্কুলে পড়াশোনা শুরু করেন।


কিন্তু আইন পেশায় ক্যারিয়ার গড়বেন বলে তিন বছরের কোর্সের বাকি এক বছর পূরণ করতে আবার ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ফেরেন আর্থার। কোর্সটি শেষ করে আইন পেশায় যোগ দেন।


কিন্তু ২০১৬ সালে নিজের ৩৫ বছরের আইন পেশা থেকে অবসর নেন। হঠাৎ তাঁর মনে হলো, পাঁচ দশক আগে শুরু করা স্নাতক ডিগ্রি শেষ করা দরকার। যেই ভাবা সেই কাজ। ২০১৭ সালে ইতিহাসে পার্টটাইম শিক্ষার্থী হিসেবে আবার পড়াশোনা শুরু করেন। অবশেষে স্নাতক ডিগ্রি সম্পন্নও করেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com