ঘণ্টায় ২০ লাখ মাইল বেগে ধেয়ে আসছে সৌর ঝড়!
প্রকাশ : ৩১ মার্চ ২০২৩, ১১:২৮
ঘণ্টায় ২০ লাখ মাইল বেগে ধেয়ে আসছে সৌর ঝড়!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সূর্যের গায়ে দেখা মিলেছে এক বিশাল কালো গর্তের‌। সূর্যের দক্ষিণ মেরুর দিকে তৈরি হয়েছে এই ভয়ানক কালো গর্ত‌। সম্প্রতি আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই গর্তটি আবিষ্কার করে। এই বিশাল গর্তের কারণে তীব্র সৌরঝড়ের সৃষ্টি হতে চলেছে।


এই বিশাল গর্তকে নাম দেওয়া হয়েছে ‘করোনল হোল’। পৃথিবীর তুলনায় প্রায় ২০ গুণ বড় এই গর্ত।‌বিজ্ঞানীদের কথায়, সূর্যের একটি বড় অংশ বেমালুম অদৃশ্য হয়ে গেছে। তার ফলেই দেখা দিয়েছে এত বড় গর্ত।


ইতিমধ্যে তীব্র সৌর ঝড়ের আশঙ্কা দেখে আমেরিকার ফেডেরাল এজেন্সি এনওএএ একটি সতর্কতা জারি করেছে। অস্ট্রেলিয়ার একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এই গর্তের কারণে তৈরি হওয়া সৌর ঝড় প্রতি ঘণ্টায় ২.৯ মিলিয়ন বেগে ধেয়ে আসছে পৃথিবীর দিকে।


শুক্রবার পৃথিবীতে আছড়ে পড়বে সৌর ঝড়, এমনটাই আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। এই সৌর ঝড়ের গতিবিধির উপর ইতিমধ্যেই কড়া নজরদারি রাখছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের আশঙ্কা, একনাগাড়ে সূর্য থেকে পৃথিবীতে তড়িতাহত কণা আসতে থাকলে এই গ্ৰহের চৌম্বকীয় ক্ষেত্র, মোবাইল ফোন, স্যাটেলাইট ও জিপিএস ব্যবস্থা অকেজো হয়ে পড়বে।


গত ২৩ মার্চ নাসার সোলার ডায়নামিকস অবজারভেটরি এই কালো গর্ত আবিষ্কার করে। সূর্যের দক্ষিণ মেরুতে তৈরি হওয়া এই গর্ত যেকোনও সময় সূর্যের গায়ে দেখা দিতে পারে বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। সাধারণত সূর্যের যেকোনও অংশেই এই গর্ত দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে।  তবে দুই মেরুতে তৈরি হলে তা অনেক বেশি স্থায়ী হয়। দক্ষিণ মেরুতে তৈরি এই গর্ত তাই বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com