‘আমি এই প্রশ্নের উত্তর দেব না। আমি ব্রাজিলের ভক্ত।'
প্রকাশ : ২৯ মার্চ ২০২৩, ১০:০৫
‘আমি এই প্রশ্নের উত্তর দেব না। আমি ব্রাজিলের ভক্ত।'
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাতার ফুটবল বিশ্বকাপ শেষ হয়েছে, তা-ও তিন মাস আগে। তবে লাতিন আমেরিকার দল দুটি নিয়ে ভারতীয়দের আলাপ–আলোচনার যেন শেষই হচ্ছে না। যে যার পছন্দের দলের পক্ষে এখনো সরব। কেরালা রাজ্যের এক খুদে শিক্ষার্থীর কাণ্ড যেন তারই প্রতিফলন ঘটল। বিদ্যালয়ের পরীক্ষায় আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসিকে নিয়ে করা প্রশ্নের উত্তর দেয়নি সে। কারণ, সে ব্রাজিলের ভক্ত।


৯ বছরের ওই শিক্ষার্থীর নাম রিজা ফাতিমা। কেরালার থিরুর শহরের একটি বিদ্যালয়ের চতুর্থ শ্রেণিতে পড়ে সে। বিদ্যালয়ের প্রশ্নপত্রে তার ওই উত্তর এখন ইন্টারনেটে ভাইরাল।


পরীক্ষায় একটি প্রশ্নে সংক্ষেপে জানতে চাওয়া হয় লিওনেল মেসির জীবনী। শিক্ষার্থীদের সুবিধার জন্য প্রশ্নে মেসিকে নিয়ে কিছু তথ্য দেওয়া ছিল। যেমন তাঁর মা-বাবার নাম, বড় বড় অর্জন, এমনকি তাঁর একটি ছবি। প্রশ্নপত্রে উত্তর লেখার জায়গায় ফাতিমার সোজাসাপটা জবাব ছিল, ‘আমি এই প্রশ্নের উত্তর দেব না। আমি ব্রাজিলের ভক্ত। আমি নেইমারকে পছন্দ করি, মেসিকে না।’


এই উত্তর দিয়ে ফাতিমা কোনো নম্বর পেয়েছে কি না, তা জানা যায়নি। তবে সেটি সামাজিক যোগাযোগমাধ্যমে হাস্যরসের সৃষ্টি করেছে। ব্রাজিল কিংবা আর্জেন্টিনা দুই দলের ভক্তরাই বিষয়টি নিয়ে মজা করছেন। স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, শুধু ফাতিমা নয়, কেরালার ওই স্কুলে নেইমার আর পর্তুগালের তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোর অনেক ভক্ত শিক্ষার্থীই নাকি মেসিকে নিয়ে প্রশ্ন করায় চটেছে!


ফাতিমার এই কাণ্ড এখন যেমন কেরালা খবরের শিরোনাম হয়েছে, কাতার বিশ্বকাপের সময়ও হয়েছিল। তখন নদীর ওপর মেসি, নেইমার ও রোনালদোর বিশাল প্রতিকৃতি তৈরি বিশ্ববাসীর নজর কেড়েছিল দক্ষিণ ভারতের এই রাজ্য।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com